শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements
খােলাবাজার ২৪,রবিবার,০৬অক্টোবর,২০১৯ঃ ভারতের সঙ্গে সরকার কী কী চুক্তি করেছে তা জানার অধিকার দেশের জনগণের অবশ্যই রয়েছে এবং দেশের মানুষ তা জানতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। রোববার (৬ অক্টোবর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

বিএনপির এ নেতা বলেন, প্রধানমন্ত্রী যতবার ভারত সফরে গিয়েছেন ততবারই কেবল দিয়েই এসেছেন আনতে পারেননি কিছুই। ফারাক্কা চালুর অনুমতি আওয়ামী লীগ সরকার দিয়েছিল। এবার ফেনী নদীর পানি দিয়েছে।

সংবাদ সম্মেলনে রিজভী অভিযোগ করেন, সরকারপ্রধানের এবারের সফরে ফেনী নদীর পানিসহ বিভিন্ন ধরনের দেশবিরোধী চুক্তি করা হয়েছে, বিএনপি এসব চুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

প্রধানমন্ত্রীর এবারের সফরে দেশের মানুষ আশা করেছিলেন, তিস্তার পানি বণ্টন চুক্তি, বাণিজ্য ভারসাম্য এবং সীমান্ত হত্যা সমস্যার সমাধান হবে। কিন্তু চুক্তিপত্র ও সমঝোতাগুলোতে এ প্রসঙ্গে কোনো টু শব্দ নাই আর এসব নিয়ে কোনো কার্যকর আলোচনাই হয়নি বলে জানান তিনি।

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশের বিষয়ে তিনি বলেন, সংবিধানের ১৪৫ ক ধারায় বলা আছে- বিদেশের সঙ্গে সম্পাদিত সব চুক্তি রাষ্ট্রপতির কাছে পেশ করা হবে এবং রাষ্ট্রপতি সেটি সংসদে পেশ করার ব্যবস্থা করবেন। কিন্তু সরকার অদ্যাবধি ভারতের সঙ্গে কোনো চুক্তিই সংসদে পেশ করেনি।

পরে রিজভী রংপুর-৩ (সদর) আসনের নির্বাচন নিয়ে বলেন, ফলে প্রমাণ হয়েছে- নির্বাচন কমিশন ব্যর্থ। প্রধান নির্বাচন কমিশনার মাছ ধরছেন। শতকরা ৩-৪ শতাংশ লোক ভোট দিয়েছেন। কিন্তু দেখানো হয়েছে ২০-২২ শতাংশ। বিএনপি এ নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনীর হোসেন, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।