বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪,মঙ্গলবার,১৫অক্টোবর,২০১৯ঃ বিশ্বে এমন কিছু দেশ আছে যাদের কোনো সেনাবাহিনী নেই। এই বাহিনীটি ছাড়ায় বেশ ভালোভাবেই চলছে সেই দেশগুলো। তেমন কয়েকটি দেশ সম্পর্কে চলুন আজ জেনে নিই…

  • সামোয়া

নিউজিল্যান্ড থেকে ১৯৬২ সালে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে যাত্রা শুরু করে সামোয়া। তখন থেকেই তাদের সেনাবাহিনী নেই। তবে নিউজিল্যান্ড তাদের বলেছিল, যেকোনো বিপদে পাশে থাকবে। সেই ভরসায় আর সেনাবাহিনী গড়েনি দেশটি।

  • অ্যান্ডোরা

ইউরোপের দেশ অ্যান্ডোরা স্বাধীন ভূখণ্ড হিসেবে আত্মপ্রকাশ করে ১২৭৮ সালে। তাদের স্পেন আর ফ্রান্স আশ্বাস দিয়েছে, অ্যান্ডোরার নিরাপত্তা বিঘ্নিত হলে এগিয়ে আসবে। বন্ধুরাষ্ট্রের আশ্বাসের বলে আজও সেনাবাহিনী গড়েনি দেশটি।

  • টুভালু, ভ্যাটিকান সিটি, গ্রানাডা

টুভালুর ক্ষেত্রফল মাত্র ২৬ বর্গ কিলোমিটার। এখনো সেনাবাহিনীর দরকার মনে করেনি দেশটির সরকার। ইতালির রাজধানী রোমের ভেতরে হলেও ভ্যাটিকান স্বাধীন ভূখণ্ড। ক্ষেত্রফল মাত্র শূন্য দশমিক ৪৪ বর্গ কিলোমিটার। ভ্যাটিকান সিটিরও কোনো সেনাবাহিনী নেই। এছাড়া ৩৬ বছর হলো গ্রানাডার নিয়মিত কোনো সেনাবাহিনী নেই।

  • নাউরু

প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ নাউরুর নিরাপত্তার দায়িত্ব সত্যি সত্যিই নিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। তাই ২১ দশমিক ১০ বর্গকিলোমিটার ক্ষেত্রফল এবং ১০ হাজার অধিবাসীর এই দেশটিতেও আজো সেনাবাহিনী নেই।

  • কোস্টারিকা

মধ্য অ্যামেরিকার দেশ কোস্টারিকায় ১৯৪৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে খুব কারচুপি হয়েছিল। নির্বাচন না মেনে বিদ্রোহিরা ক্ষমতা দখল করে নেয়। তারপর সেনাবাহিনী বিলুপ্ত ঘোষণা করে তারা। ১৯৫৩ সাল থেকে এ পর্যন্ত মোট ১৪টি প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে দেশটিতে। সবগুলোই হয়েছে শান্তিপূর্ণ। তাই আজও দেশটিতে সেনাবাহিনী নেই।

  • লিস্টেনস্টাইন

মধ্য ইউরোপের দেশ লিস্টেনস্টাইনে সেনাবাহিনী নেই ১৮৬৮ সাল থেকে। দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ হয়ে যাওয়ায় সেনাবাহিনীর পেছনে আর ব্যয় না করার সিদ্ধান্ত থেকেই তা বিলুপ্ত করা হয়েছিল। এরপর থেকে সেনাবাহিনী ছাড়াই চলছে দেশটি।