শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements
খােলাবাজার২৪,বৃহস্পতিবার,১২মার্চ,২০২০ঃ বিশ্বজুড়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে জার্মানির ৭০ শতাংশ মানুষ সংক্রমিত হতে পারেন, এমন আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

করোনা ভাইরাসের প্রতিষেধক এখনও আবিষ্কার না হওয়ায় বিস্তার ঠেকানোর দিকেই দেশটির সরকার বেশি গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন তিনি। বুধবার (১১ মার্চ) বার্লিনে এক সংবাদ সম্মেলনে মার্কেল এসব কথা বলেন। সূত্র: রয়টার্স, এএফপি

তিনি বলেন, ভাইরাস যখন ছড়িয়ে পড়েছে তখন এর থেকে পালানোর কোনও উপায় নেই। এখন পর্যন্ত কোনও থেরাপিও পাওয়া যায়নি যা দিয়ে প্রতিরোধ করা যাবে। এ কারণেই দেশের ৬০ থেকে ৭০ শতাংশের বেশি মানুষ সংক্রমিত হতে পারেন।

এরই মধ্যে জার্মানিতে ১ হাজার ৯৬৬ জনের দেহে এই রোগের সংক্রমণ ধরা পড়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিনজনের। তিনজনেরই মৃত্যু হয়েছে পশ্চিমাঞ্চলের জেলা হাইন্সব্যার্গে।

মার্কেল এই পরিস্থিতিতে সবাইকে ঐক্য বজায় রাখার আহবান জানিয়ে বলেছেন, ‘আমাদেরকে ঐক্য, বোধ-বুদ্ধি এবং আর ভালোবাসার পরীক্ষা দিতে হবে এবং আশা করি সেই পরীক্ষায় আমরা উত্তীর্ণ হব’। এসময় তিনি স্বাস্থ্য কর্মী এবং স্থানীয় প্রশাসনগুলোকে ভাইরাস প্রতিরোধে উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ জানান।

গতকাল বুধবার (১১ মার্চ) রাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা করেছে। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাডানোম গ্রেবিয়াসিস জানান, গত দুই সপ্তাহে ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে।

করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় নিষ্ক্রিয়তার মাত্রা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ডব্লিউএইচও প্রধান বলেন, দুর্বল স্বাস্থ্য সেবার দেশগুলোকে সুরক্ষা দেওয়া এবং তাদের জন্য প্রস্তুতি নেওয়া হবে।

বিশ্বের অন্তত ১১৪টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪৩ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৬০১ জনের। আক্রান্ত হয়েছে আরও ৬ হাজারেরও বেশি মানুষ। যা নিয়ে বর্তমানে ১ লাখ প্রায় ২৩ হাজার মানুষ ভাইরাসটিতে আক্রান্ত।