Monday , September 28 2020
ব্রেকিং নিউজ :

Home / রাজনীতি / রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬ তম মৃত্যুবার্ষিকী

রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬ তম মৃত্যুবার্ষিকী

 

 

খােলাবাজার২৪, বুধবার  ০৫ আগস্ট , ২০২০:  ০৬ আগস্ট, বৃহস্পতিবার সাবেক নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬ তম শাহাদাৎ বার্ষিকী। ১৯৮৪ সালের এই দিনটিতে তিনি জীবনের শেষ মুহূর্তটুকুও নিপীড়িত স্বদেশবাসীর সেবায় উৎসর্গ করে জীবনের শেষ নিঃশ^াস ত্যাগ করেছিলেন।

এই উপলক্ষে ০৬ আগস্ট বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে সকালে মরহুমের মাজারে পুষ্পস্তবকঅর্পন, কুর-আন খতম ও বিশেষ মোনাজাত।

সুরভি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানে মরহুমের আত্মার মাগফিরাতের জন্য কুর-আন খতম, দোয়া ও কুর-আন খানির আয়োজন করা হয়েছে।

০৭ আগস্ট বাদ জুম্মা ঢাকার বিভিন্ন মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। তাছাড়া বর্তমান করোনা ভাইরাস রহিত করোনের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, রায়তুল আমান জামে মসজিদ, সোবহানবাগ জামে মসজিদ, আজিমপুর দায়রা শরীফ জামে মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদ, তাকওয়া জামে মসজিদ, আজাদ মসজিদ,গাউসুল আজম জামে মসজিদ, ডিওএইচএস জামে মসজিদ, মুমিন জামে মসজিদ, হযরত আবু বক্কর সিদ্দীক (রাঃ) জামে মসজিদ, বায়তুল জান্নাত জামে মসজিদ, বায়তুল করীম জামে মসজিদ, পলাশনগর জামে মসজিদ, কালসী জামে মসজিদ, মসজিদুল হুদা, হাফেজ আলী জামে মসজিদ, ভাষানটেক বাজার জামে মসজিদ।

ঢাকার বিভিন্ন এতিমখানায় প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনে খাদ্য সামগ্রী সরবরাহ করা হবে এবং করোনা ভাইরাস রহিত করার জন্য ফেস মাস্ক, হ্যান্ড ওয়াস ও সচেতনমূলক উপদেশ প্রদান করা হবে। ধানমন্ডি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা, ঢাকা আহসানিয়া মিশন এতিমখানা, জামেয়া তালেমিয়া মহিলা মাদ্রাসা ও এতিমখানা।

মরহুমের জন্মভূমি সিলেটে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ হযরত শাহ্ জালাল (রাঃ) ও হযরত শাহ্ পরান (রাঃ) এর দরগা শরীফে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া মরহুমের গ্রামের বাড়ী সিলেটের বিরাহীমপুর জামে মসজিদ ও মনজোলাল জামে মসজিদে দোয়া ও বিশেষ মোনাজাত এবং কলাবাগান লতিফিয়া মাদ্রাসায় এতিমদের মাঝে খাদ্য বিতরণ, ফেস মাস্ক, হ্যান্ড ওয়াস ও সচেতনমূলক উপদেশ প্রদান করা হবে।

বগুড়ায় রায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে এই দিনটি উপলক্ষে জেলা বিএনপি এর উদ্যোগে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া বগুড়ার পদ্দপাড়া কারিগরী এতিমখানা, গাবতলী খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসা, লাঠিগঞ্জ অন্ধ এতিমখানায় করোনা ভাইরাস রহিত করার জন্য ফেস মাস্ক, হ্যান্ড ওয়াস ও সচেতনমূলক উপদেশ প্রদান করা হবে। এই সকল প্রতিষ্ঠানে সকাল থেকে সারা দিনব্যাপী কুর-আন খতম, দোয়া, মিলাদ, বিশেষ মোনাজাত ও খাদ্য বিতরণ করা হবে।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল (রঃ) এর মাজার সংলগ্ন মসজিদে মরহুমের জন্য বিশেষ মোনাজাত এর আয়োজন করা হয়েছে।

‘পবিত্র মক্কা শরীফে’ মাহবুব আলী খান স্মৃতি পরিষদ-সৌদি আরব এবং বিএনপি সৌদি আরবের উদ্যোগে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

০৬ আগস্ট যুক্তরাজ্যে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ মরহুমের জীবনী নিয়ে ভার্চুয়াল আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছেন।

ব্রিকলেইন মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। ইস্ট লন্ডনের ফুড ব্যাংকে দুঃস্থদের খাদ্যসামগ্রী, ফেস মাস্ক, হ্যান্ড ওয়াস সরবরাহ করা হয়েছে।

মালেশিয়ার পুত্রজায়ায় পুত্রা মসজিদে মরহুমের জন্য বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।

মাহবুব আলী খান পরিবার মরহুমের বিদেহী আত্মার শান্তির জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

Print Friendly, PDF & Email

About kholabazar 7x24