বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪,শুক্রবার২৫ সেপ্টেম্বর,২০২০: নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগের ভ্যাকসিন আসার পরও জনস্বাস্থ্যের সুরক্ষায় মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও হাত ধোয়ার মতো কাজগুলোর প্রয়োজনীয়তা ফুরিয়ে যাবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফসি।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের গভর্নর ফিল মারফির সঙ্গে ফেসবুক লাইভ অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের প্রধান ড. ফসি বলেন, ভ্যাকসিন ১০০ ভাগ কার্যকর হবে না; আর পৃথিবীর ১০০ ভাগ মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছানো সম্ভব হবে না। তার মানে নভেল করোনাভাইরাসের সংক্রমণও একেবারে বন্ধ হয়ে যাবে না।

ফসি জানান, তিনি যেসব কথা বলেন, তা বাস্তবতার নিরিখেই বলেন। তাঁর মতে, ৭৫ থেকে ৮০ শতাংশ মানুষকেও যদি ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়, তবে তা গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে বিবেচনা করা যাবে। তবে ভ্যাকসিন এলেও জনস্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে সতর্ক থাকতে হবে।

মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে যুক্তরাষ্ট্রের এই বিশেষজ্ঞ বলেন, অ্যারোসল সংক্রমণ বা বাতাসে ক্ষুদ্রতম কণার কারণে সংক্রমণের পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। অর্থাৎ, বড় ড্রপলেট হিসেবে পড়ার পরিবর্তে বাতাসে নির্দিষ্ট সময় পর্যন্ত নভেল করোনাভাইরাস ভেসে থাকতে পারে।