Thursday , October 22 2020
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / ইসরাইলের সঙ্গে সম্পর্ক : মার্কিন প্রস্তাবে রাজি নয় সুদান

ইসরাইলের সঙ্গে সম্পর্ক : মার্কিন প্রস্তাবে রাজি নয় সুদান

খােলাবাজার২৪,রবিবার২৭ সেপ্টেম্বর,২০২০: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আফ্রিকার দেশ সুদান। দেশটির প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে সন্ত্রাসবাদের তালিকা থেকে নাম অবমুক্ত করার যে শর্ত দিয়েছে আমেরিকা, খার্তুম তা গ্রহণ করবে না।

তিনি বলেন, “সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানের নাম সরিয়ে ফেলা উচিত। ৩০ বছর বাইরে থাকার পর সুদান এখন আন্তর্জাতিক অধ্যায়ে প্রবেশ করেছে। ফলে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দিতেই হবে।”

মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চলছে এবং তারা সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পথ অনুসরণ করবে। বিনিময়ে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে মুক্তি দেয়া হবে।

এ প্রসঙ্গে আবদুল্লাহ হামদুক বলেন, গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সুদান সফরের সময় পরিষ্কার করে বলা হয়েছে যে, দুটো ইস্যু আলাদা করা জরুরি।সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করছেন বলে অভিযোগ তুলে ১৯৯৩ সালে দেশটিকে কালো তালিকাভুক্ত করা হয়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24