বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪, শুক্রবার ০২ অক্টোবর,২০২০: অক্টোবর মাস থেকে ওমরাহ পালন করার জন্য কাবা ঘর উন্মুক্ত করছে সৌদি আরব। যথাযথ সতর্কতা মেনে ৪ অক্টোবর থেকে প্রথমে সৌদির নাগরিকরা এই সুযোগ পাবেন। আর পহেলা নভেম্বর থেকে বিদেশিরা ওমরাহ পালন করতে পারবেন। সৌদি পত্রিকা আরব নিউজ ও বার্তা সংস্থা এএফপি এই খবর দিয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি এবং ধর্মীয় এই আয়োজনের জন্য মুসলিম বিশ্বের আকাঙ্ক্ষার কথা বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে কয়েকটি ধাপে ওমরাহ হজের সুযোগ উন্মুক্ত করা হবে। সৌদি নাগরিকদের জন্য ওমরাহ হজ পালনের সুযোগ চালু হবে ৪ অক্টোবর থেকে। তবে এই সময়ে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহে অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রায় ৬ হাজার ব্যক্তি ওমরাহ হজ করতে পারবেন।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে ওমরাহকারীর সংখ্যা আরও বাড়ানো হবে। তখন গ্র্যান্ড মসজিদের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ খুলে দেয়া হবে। অর্থাৎ প্রায় ১৫ হাজার মানুষ ওমরাহ করতে পারবেন।

তৃতীয় ধাপে অর্থাৎ পহেলা নভেম্বর থেকে বিদেশিদের জন্য ওমরাহ করার সুযোগ উন্মুক্ত করা হবে। সেই সময় একেকবারে ২০ হাজার ব্যক্তি ওমরাহ করতে পারবেন। দিনে মোট ৬০ হাজার মানুষ ওমরাহ পালন করার সুযোগ পাবেন।

চতুর্থ ধাপে, যখন করোনাভাইরাসের ঝুঁকি আর থাকবে না তখন গ্র্যান্ড মসজিদের কর্মকাণ্ড পুনরায় স্বাভাবিক হয়ে যাবে।

‘আইতামার্না’ নামের একটি অ্যাপ ব্যবহার করে ওমরাহ যাত্রীদের প্রবেশ ও দর্শনের ব্যাপারগুলো নিয়ন্ত্রণ করবে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই অ্যাপটি ব্যবহার করে স্বাস্থ্যগত তথ্য এবং হজযাত্রীদের ভ্রমণ সম্পর্কিত তথ্যাদি নজরদারিতে রাখবে কর্তৃপক্ষ।

হজে অংশ নিতে বা পবিত্র স্থানগুলোয় যারা যেতে চান, তাদের সবাইকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্য সতর্কতা বজায় রাখার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টি বলছে, মহামারির ঝুঁকি থেকে সুরক্ষা দিয়েই সৌদি আরবের ভেতরের ও বাইরের সবাইকে তারা নিরাপদ ও স্বাস্থ্যকর উপায়ে ধর্মীয় অনুষ্ঠান করার সুযোগ করে দিতে চায়।