শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪, মঙ্গলবার, ০৯ র্মাচ ২০২১ঃ বাংলাদেশি নারীদের জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে নতুন শিক্ষা উদ্যোগ নিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এজন্য ‘স্ট্রেনদেনিং ইউএস-বাংলাদেশ সাসটেইনেবল রিলেশনশিপ বাই ডেভেলপিং স্টুডেন্ট-সেন্টারড স্টেম এডুকেশন’ শীর্ষক প্রকল্প নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার দূতাবাসের অর্থায়নে গৃহীত প্রকল্পটি উদ্বোধন করেন। এ উপলক্ষে ঢাকার ব্র্যাক ইনে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী, স্টেম শিক্ষাবিদ ও শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদানের স্বীকৃতির কথা স্মরণ করে স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের শিক্ষা গ্রহণ ও কর্মজীবন গড়তে তাদের উৎসাহিত, অনুপ্রাণিত ও সহযোগিতা করার গুরুত্ব তুলে ধরেন।

যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশনের অর্থায়নে পরিচালিত হবে দুই বছরব্যাপী এ প্রকল্প। এর মাধ্যমে স্টেম বিষয়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দেশব্যাপী প্রতিযোগিতা আয়োজন এবং স্টেম শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া, চাকরি মেলা ও ক্যারিয়ার কাউন্সেলিংয়ের মাধ্যমে তরুণীদের (১৮-২৫ বছর) প্রযুক্তি খাতে সফল পেশাজীবন গড়ে তোলার লক্ষ্যে পরামর্শ দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের নতুন এ প্রকল্পের বাস্তবায়নকারী অংশীদার হলো এডুকেশন অ্যান্ড কালচারাল সোসাইটি (ইসিএস)। ইসিএস একটি অলাভজনক বাংলাদেশি সংস্থা। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এক্সচেঞ্জ প্রোগ্রামের সাবেক বাংলাদেশি শিক্ষার্থীরা এ সংস্থা গড়ে তুলেছেন।