শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদকের পদ থেকে  মঙ্গলবার পদত্যাগ করেছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ।

পদত্যাগপত্রে তিনি বলেন, ‘উদ্ভূত কিছু পরিস্থিতির কারণে সম্পাদক পরিষদের সভাপতির সঙ্গে নীতিগত মনোভঙ্গি একমত না থাকার কারণে আমি সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ’
সম্পাদক পরিষদের একটি সূত্র জানায়, পরিষদ সভাপতি মাহফুজ আনাম সংগঠনের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামত উপেক্ষা করে সংবাদপত্র মালিকদের কারও কারও বিরুদ্ধে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ এনে ব্যক্তিগত কুৎসাচারে লিপ্ত হন। এ বিষয়টি নিয়ে সভাপতি মাহফুজ আনামের সঙ্গে সাধারণ সম্পাদক নঈম নিজামের তীব্র মতভেদ দেখা দেয়।

সাধারণ সম্পাদক কুৎসাচার প্রচার থেকে সভাপতিকে নিবৃত্ত করার জন্য বারবার চেষ্টা করেও ব্যর্থ হন। এ পর্যায়ে সাধারণ সম্পাদক হুঁশিয়ারি দেন যে, পরিষদ সদস্যদের সম্পাদিত পত্রিকার মালিকদের বিরুদ্ধে নেওয়া সভাপতির অশোভন ও অনৈতিক ভূমিকার বিরুদ্ধে তিনি প্রকাশ্য অবস্থান নেবেন। অবশেষে নঈম নিজাম সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক পদে ইস্তফা দিলেন।

পদত্যাগের বিষয়ে নঈম নিজাম সহকর্মীদের উদ্দেশে লিখেন

“প্রিয় সহকর্মী,

যে কারনে আমি সম্পাদক পরিষদ থেকে পদত্যাগ করছি তা সবাইকে অবহিত করছি। আমরা পরস্পর ঐক্য ধরে রেখে একটি ইতিবাচক অবস্থান নিয়ে কাজ করতে চেয়েছিলাম। কিন্তু কিছু কঠিন বাস্তবতা  হলো সরকারের বিরুদ্ধে মাঝে মাঝে বিবৃতি প্রদান ছাড়া সম্পাদক পরিষদ আর কোন কিছু নিয়ে কাজ করছে না। সম্পাদকদের একটি প্রতিষ্ঠান শুধুমাত্র সরকার বিরোধী ভাব নিয়ে চলতে পারে না। পরিষদ পেশার মান উন্নয়নে ভূমিকা রাখতে পারছে না। শুধুমাত্র সভাপতির ব্যক্তিগত ইচ্ছায় প্রতিষ্ঠান চলছে। প্রথম আলো, ডেইলি স্টারের স্বার্থ রক্ষা সম্পাদক পর্ষদের কাজ হতে পারে না।

এই সব তৎপরতা মিডিয়ার জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। কোন অপরাধ প্রমানের আগে কোন মিডিয়া মালিকের বিরুদ্ধে সংবাদ পরিবেশন কোনোভাবে গ্রহনযোগ্য নয়। এই ব্যাপারে বারবার বলার পর তিনি নিজের অবস্থান থেকে সরেননি বিধায় সম্পাদক পরিষদ থেকে আমার সরে দাঁড়ানো ছাড়া বিকল্প ছিলো না।

আপনাদের সবার মঙ্গল কামনা করছি

 

নঈম নিজাম ”