শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

 

কাঠমিস্ত্রি রেজাউল করিম। যেন কাঠের যাদুকর। কাঠকে রূপ দিতে পারেন বিভিন্ন রূপে। হাতের শৈলীতে যেকোনো নকশা বুনতে পারেন। ঘর বানানো থেকে শুরু করে আসবাবপত্র সব কিছুই তার হাতের নাগালে। মানুষের বাড়ি বাড়ি ঘুরে কারুকার্যময় করে দেন দেন ঘর, চেয়ার, টেবিল কিংবা খাট-পালঙ্ক। কিন্তু তার শৈলীতে বাগড়া দিয়েছে করোনা। দেড় বছর ধরে করতে পারছেন না কোনো কাজ। ভাটা পড়েছে কাজে। একইসঙ্গে সংকুচিত হয়েছে আয়ের পথ। পাঁচ সদস্যের সংসার চলে তার উপার্জনে। সব মিলিয়ে টানাপড়েন জীবন পার করছেন তিনি। কালের কণ্ঠ শুভসংঘের খাদ্যসামগ্রী পৌঁছেছে রেজাউলের পরিবারেও। খাদ্য সহায়তা পেয়ে তিনি বলেন, আমাদের এই অসহায় সময়ে খাবার দিলেন। খুব উপকার হইলো। আপনাদের ধন্যবাদ জানাই।

রেজাউলের মতো কালাম শেখও কাঠমিস্ত্রি। পঙ্গু হয়েছেন বছর তিনেক আগে। এরপর থেকে তিনিও কোনো কাজ করতে পারছেন না। তার হাতেও তুলে দেওয়া হয় খাদ্যসামগ্রী। সহায়তা পেয়ে বসুন্ধরা গ্রুপের জন্য হাত তুলে দোয়া করে বলেন, আল্লা বসুন্ধরা গ্রুপের মালিকক ছোল-পোল ভালো রাখুক। তাকে শান্তিতে রাখুক।

আজ শনিবার সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলায় তাদের মতো ৩০০ অসহায় ও দুস্থ ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। বসুন্ধরা গ্রুপের সহায়তায় সকলের মাঝে ১০ কেজি চাল, তিন কেজি ডাল ও তিন কেজি আটা দেওয়া হয়। উপজেলা পরিষদ মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই খাদ্য সহায়তা দেওয়া হয়।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে ভার্চুয়ালি অংশ নিয়েছেন সিরাজগঞ্জ-১ আসনের সাংসদ তানভীর শাকিল জয়। দেশব্যাপী বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা কার্যক্রম শোককে শক্তিতে পরিণত করার চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উল্লেখ করেন তিনি। বলেন, করোনার মধ্যে ক্ষতিগ্রস্ত কর্মজীবী ও অসহায়দের জন্য কালের কণ্ঠ শুভসংঘের এই মহতী উদ্যোগকে সাধুবাদ ও ধন্যবাদ জানাই। আমাদের কাজীপাড়ার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। আমি মনে করি বসুন্ধরা গ্রুপের এই উদ্যোগ বঙ্গবন্ধুর আদর্শে আগস্ট মাসের শোককে শক্তিতে পরিণত করার চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। আমরা আশা করি আপনাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে। এই মহতী কার্যক্রম দেখে দেশের বড় শিল্প প্রতিষ্ঠান অনুপ্রাণিত হয়ে অসহায় মানুষের পাশে দাঁড়াবেন সেই প্রত্যাশা করি।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিকী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পঞ্চনন্দ সরকার, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠের বগুড়া ব্যুরো প্রধান লিমন বাসার, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি অসীম মন্ডল, শুভসংঘের বগুড়া জেলার উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, বগুড়া জেলার সদস্য মশিউর রহমান জুয়েল, কাজিপুর উপজেলা শাখার প্রধান উপদেষ্টা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ডেপুটি ডিরেক্টর আব্দুর রাজ্জাক ও কথা সাহিত্যিক রিপন আহসান ঋতু, সভাপতি বিশিষ্ট ব্যবসায়ি শরিফুল ইসলাম সোহেল, সাধারণ সম্পাদক ডা. আশকারুল হক পাইনসহ শাহআলম, আবু বাশির সবুজ, আশা সরকার, আশরাফুল আলম, নুরুজ্জামান, আব্দুল লতিফ, শফিকুল ইসলাম, নুসরাত মৌ, তোতা মিয়া, সাব্বির আহমেদ, রিমন হাসান, সাথী আক্তার ও উত্তরা ইউনিভার্সিটির সাবেক সভাপতি আলমগীর হোসেন রনি প্রমুখ।

 

 

সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলায় ৩০০ অতিদরিদ্র্য পরিবারের মুখে হাসি ফুটিয়েছে কালের কণ্ঠ শুভসংঘ। বসুন্ধরা গ্রুপের সহায়তায় সকলের মাঝে ১০ কেজি চাল, তিন কেজি ডাল ও তিন কেজি আটা দেওয়া হয়।

আজ শনিবার উপজেলার শালিয়াগাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই খাদ্য সহায়তা দেয় শুভসংঘের সদস্যরা।

বৃদ্ধ সাখাওয়াত হোসেন। হাস-মুরগী পালন করে সংসার চালান। বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা পেয়ে তিনি বলেন, ‘মোরা স্বামী-স্ত্রী দুই জন এই খাবার দিয়া ১৫-২০ দিন খামু। আল্লা বসুন্ধরাক যেন কামাই-কাজে বরকত দেয়। আরো ত্রাণ দিবার দেয়।’

শিশু শ্রেণি পড়ুয়া নাইম। বাবা মাছ বিক্রি করতে যাওয়ায় সে এসেছে খাদ্যসামগ্রী নিতে। তার হাতে একটি বস্তা তুলে দেওয়ায় খুশি হয়ে বলে, ‘আপনাদের থ্যাংকস। এই বস্তা বাসায় নিলে আব্বায় আইসক্রিম কিন্না দিব। মায় অনেক খুশি হইব।’

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে উপজেলা চেয়ারম্যান ইমরুল হোসেন তালুকদার বলেন, বসুন্ধরা গ্রুপ বদেশের দুই লাখ অসহায় মানুষকে খাদ্য সহায়তা দিচ্ছে। এই মানবিক কাজের জন্য গ্রুপের চেয়ারম্যানকে আন্তরিক ধন্যবাদ জানাই। দেশের অনেক গ্রুপ অফ কোম্পানি রয়েছে। কিন্তু এই মহামারী সময় কেউ এগিয়ে আসেনি। বসুন্ধরা গ্রুপ মানুষের সংকটকালীন সময়ে বড় উদ্যোগ গ্রহণ করেছে। তাই আমি তাদের চেয়ারম্যানের সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা করছি। এই খাদ্যসামগ্রী দিয়ে আপনারা কিছুদিন নিশ্চিন্তে খেতে পারবেন। এই খাবারটা আপনাদের কাছে পৌঁছাতে কালের কণ্ঠ শুভসংঘ রাত দিন পরিশ্রম করছে। তাদেরকেও আমি ধন্যবাদ জানাই।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন শালিয়াগাড়ী ইউপি চেয়ারম্যান রায়সুল হাসান সুমন, শালিয়াগাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুব তালুকদার, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠ’র বগুড়া ব্যুরো প্রধান লিমন বাসার, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি অসীম মণ্ডল, শুভসংঘের বগুড়া জেলার উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, বগুড়া জেলার সদস্য মশিউর রহমান জুয়েল, সিরাজগঞ্জ জেলা কমিটির উপদেষ্টা প্রদীপ সাহা, সাধারণ সম্পাদক মো. হোসেন আলী, সুচিত সরকার, তোফায়েল আহমেদ, জুবায়ের, হুজাইয়া ইসলাম, শালিয়াগাড়ী শাখার সভাপতি শ্যাম সুন্দর টুটুলসহ নিলু, লিটন, অর্জুন তালুকদার।

 

 

সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় ৩০০ অসহায় ও আদিবাসী পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। এছাড়া করোনা সুরক্ষায় সকলের মাঝে মাস্ক বিতরণ ও করোনা সচেতনামূলক পরামর্শ দেওয়া হয়।

শনিবার (৭ আগস্ট) উপজেলার বাঁশহাটা মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় এই খাদ্যসামগ্রী দেওয়া হয়।

ফেরি করে চা-বিস্কুট বিক্রি করতেন রানা সিং। করোনার কারণে তার ফেরি করা বন্ধ। স্ত্রী-সন্তান নিয়ে কষ্টে জীবন পার করছেন তিনি। বসুন্ধরা গ্রুপের খাদ্যসামগ্রী পেয়ে বলেন, ‘পত্রিকাত দেখছিলাম বসুন্ধরা গ্রুপ মানুষেক খাওয়ার দিতাছে। আমরা চিন্তা করি কখন পামু। আইজকা পাইলাম। কয়ডা দিন গেদা-গেদিক নিয়া ভালোভাবে খাওয়ার পামু। তাগোরে জন্য দোয়া করি।’

রাবেয়া খাতুন নামের এক বৃদ্ধ উপকারভোগী বলেন, ‘আমার স্বামী নাই, গেদা-গেদি নাই। ভাতিজার কাছে খাই। ঠিক মতো চইল্যা পারি না, খাইয়া পারি না। আমাগের যে শান্তি দিতাছে আল্লা তাগোরে শান্তি দিবে।’

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে সিরাজগঞ্জ-৩ আসনের সাংসদ অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ বলেন, আমি বসুন্ধরা গ্রুপ ও কালের কণ্ঠ শুভসংঘকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তারা আমার সংসদীয় আসনের অসহায় মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। শুধু তাই নয় গোটা দেশেই তারা তাদের এই ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে। তাই বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান সাহেবকে ধন্যবাদ জানাই।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেজবাউল করিম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফজলে আশিক, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠ’র বগুড়া ব্যুরো প্রধান লিমন বাসার, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি অসীম মণ্ডল, শুভসংঘের বগুড়া জেলার উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন, সদর ইউপি চেয়ারম্যান বাবুল শেখ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাহেদ খান জয়, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, বগুড়া জেলার সদস্য মশিউর রহমান জুয়েল, সিরাজগঞ্জ জেলা কমিটির উপদেষ্টা প্রদীপ সাহা, সাধারণ সম্পাদক মো. হোসেন আলীসহ সুচিত সরকার, তোফায়েল আহমেদ, জুবায়ের, হুজাইয়া ইসলাম, তাড়াশ উপজেলা শাখার সভাপতি তপন গোস্বামী, সাধারণ সম্পাদক শামিউল হক শামিমসহ মোসতাক আহমেদ, নবকুমার, মুন্নি আহমেদ, পিয়াল লস্কর, মহর সরকার, মিনাল সরকার মিলু, শামসুল মির্জা, বাচ্চু সরকার।