শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪,শনিবার,১৪আগস্ট,২০২১ঃ সমাপ্তির পথে দুর্বার গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক বাস্তবায়নাধীন রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজ। প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) কর্তৃক বাস্তবায়নাধীন এই প্রকল্পটি রাজশাহী অঞ্চলের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং একটি বিশেষায়িত শিল্পনগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাঙ্খা পূরণ হবে।

রাজশাহী জেলার পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় ৫০ একর জায়গার প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী হায়দার আলী  জানিয়েছেন ইতোমধ্যে ভূমি উন্নয়ন কাজ, বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজ শেষ হয়েছে। ড্রেন সহ অন্যান্য স্থাপনা ও অবকাঠামো নির্মাণ কাজ চলছে। রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এরমধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সকল অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষের জন্য পুকুর ইত্যাদি স্থাপন করা হচ্ছে। প্রকল্পের নির্দিষ্ট সময় ডিসেম্বর ২০২১ তারিখের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রকল্প পরিচালক।

আজ (১৪ আগস্ট ২০২১ ) রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজের অগ্রগতি সরজমিনে পরিদর্শন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও বিসিক পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী। শনিবার দুপুরে পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় প্রকল্পের কাজ পরিদর্শন করেন তাঁরা।

এ সময় বিসিক রাজশাহী জেলা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জাফর বায়েজীদ, এফবিসিসিআই এর পরিচালক মো. শামসুজ্জামান আওয়াল, প্রকল্পের সহকারী প্রকৌশলী এএফএম ফাহাদ রেজোয়ান, বিসিক শিল্পনগরী কর্মকর্তা মোঃ আনোয়ারুল আজিম সেতু সহ প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্বাচনী একটি প্রতিশ্রুতি। ২০২০ সালের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন মেয়র লিটন। প্রকল্পটির কাজ শেষে হলে সেখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।