শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ঃ কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ (সিএমএসএমই) সকল উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিপণনের জন্য ‘বিসিক অনলাইন মার্কেট (www.bscic-emarket.gov.bd)’ চালু করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি গতকাল (১৬ সেপ্টেম্বর ২০২১বৃহস্পতিবার সন্ধ্যায়  রাজধানীর একটি অভিজাত হোটেলে  আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বিসিক অনলাইন মার্কেট’ নামীয় ই-কমার্স প্ল্যাটফর্মের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান এনডিসি মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কামাল আহমেদ মজুমদার এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, শিল্প মন্ত্রণালয়; জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; জনাব কাজিম উদ্দিন আহম্মেদ, এমপি, সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি; জনাব জাকিয়া সুলতানা, সচিব, শিল্প মন্ত্রণালয় এবং জনাব মোঃ জসিম উদ্দিন, সভাপতি, এফবিসিসিআই। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন বিসিক পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রয় এখন বিশ্বব্যাপী সমাদৃত। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে তথ্য প্রযুক্তি খাতে যে অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিয়েছেন তার ফলে দেশে ই-কমার্সসহ অন্যান্য ডিজিটাল সার্ভিসের সুফল মানুষ ইতোমধ্যে ভোগ করতে শুরু করেছেন। ‘বিসিক অনলাইন মার্কেট’ শিল্প সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের গতিকে আরো বেগবান করবে। জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলা গড়তে এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে ‘বিসিক অনলাইন মার্কেট’।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় শিল্প প্রতিমন্ত্রী জনাব কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, বাংলাদেশের মত জনবহুল দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসকল শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন ও বাজারজাতকরণে সহায়তা প্রদানের জন্য ‘বিসিক অনলাইন মার্কেট’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের ফলে সৃষ্টি পরিস্থিতির ফলে উদ্যোক্তাগণ তাদের পণ্য বিক্রয়ে যে বাঁধার সম্মুখীন হয়েছিল বিসিকের এই অনলাইন মার্কেট চালু হওয়ার ফলে তা অনেকাংশে কমে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে  মাননীয় প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ  জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, বলেন, কোভিড-১৯ জনিত মহামারীর কারণে বিশ্বের বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকাণ্ডে স্থবিরতা নেমে আসলেও বাংলাদেশের উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা সমবেগে ধাবমান রয়েছে। বিসিক অনলাইন মার্কেট এর মতো সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্খা পূরণের জন্য সরকার প্রতিজ্ঞাবদ্ধ। নাগরিকগণ সরকারি ডিজিটাল সেবা গ্রহণসহ তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে ডিজিটাল বাংলাদেশের পরিপূর্ণতায় এগিয়ে আসবে এটাই সরকারের প্রত্যাশা। বিসিক অনলাইন মার্কেট প্ল্যাটফর্ম হবে একটি বিশ্বস্ত অনলাইন মার্কেট প্ল্যাটফর্ম।

শিল্প সচিব জনাব জাকিয়া সুলতানা বলেন, ডিজিটাল বাংলাদেশের একটি বিশেষ দিক হিসেবে দেশের ই-কমার্স সেক্টর দিন দিন বেশ গুরুত্বপূর্ণ ও শক্তিশালী হচ্ছে। এই সেক্টরের গুরুত্ব অনুধাবন করে সরকার ২০১৮ সালে ‘জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা’ এবং ২০২১ সালে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা’ প্রণয়ন করেছে। বিসিক এই নীতিমালা ও নির্দশিকাসহ অন্যান্য বিধি বিধান অনুসরণ করে ‘বিসিক অনলাইন মার্কেট’ পরিচালনা করে দেশের ই-কমার্স ইন্ডাস্ট্রিকে আরো গতিশীল ও শক্তিশালী করবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, ‘বিসিক অনলাইন মার্কেট’ যেন উদ্যোক্তাসহ সকলের কাছে সহজেই ব্যবহারযোগ্য হয় সে বিষয়ে বিসিককে দায়িত্বশীল হতে হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, ‘বিসিক অনলাইন মার্কেট’ উদ্বোধনী অনুষ্ঠান উদ্যোক্তা উন্নয়নে করোনা ভাইরাসের অতিমারী সময়ে উদ্যোক্তাদের জন্য সত্যিই এক নতুন মাইলফলক। এই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকতে পেরে আমি গর্বিত বোধ করছি। বিসিক অনলাইন মার্কেট’ উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরণের ক্ষেত্রে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।

স্বাগত বক্তব্য এবং সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, বিসিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় উদ্যোক্তাদের জন্য ‘বিসিক অনলাইন মার্কেট’ নামীয় ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করেছে। যেসকল উদ্যোক্তাগণের নিজস্ব  কোন শো-রুম (বিক্রয়কেন্দ্র) নেই সেই সকল উদ্যোক্তাসহ সকল উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বাজারজাতকরণের জন্য এই ই-কমার্স প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। ‘বিসিক অনলাইন মার্কেট’ ই-কমার্স প্ল্যাটফর্মটি আন্তর্জাতিক মানের। সিএমএসএমই উদ্যোক্তাগণ তাঁদের উৎপাদিত পণ্য বিসিক অনলাইন মার্কেট প্ল্যাটফর্মের মাধ্যমে দেশে ও বিদেশে নায্যমূল্যে বিক্রয় করতে পারবে। বিসিক একমাত্র সরকারী প্রতিষ্ঠান যার অন্যতম প্রধান কাজ নতুন উদ্যোক্তা সৃষ্টি করা। উদ্যোক্তা তৈরির পাশাপাশি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বাজারজাতকরণে ‘বিসিক অনলাইন মার্কেট’ প্ল্যাটফর্ম নতুন যুগের সূচনা করবে। ক্রেতা সাধারণের বিশ্বস্ততা ও অনলাইন কেনাকাটার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হবে ‘বিসিক অনলাইন মার্কেট’। বিসিক অনলাইন মার্কেটটি দক্ষ ও পেশাদার কর্মীবাহিনীর মাধ্যমে পরিচালনা করা হবে। ‘‘বিসিক অনলাইন মার্কেট’’ প্ল্যাটফর্ম থেকে উদ্যোক্তাগণ বিনামূল্য উৎপাদিত পণ্য প্রদর্শন ও বাজারজাতকরণ করতে পারবে। পণ্য অনলাইনে বাজারজাতকরণের জন্য উদ্যোক্তাকে কোন ধরণের ফি পরিশোধ করতে হবে না।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, উদ্যোক্তাবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থা, বিসিকের বিভিন্ন পর্যায়ের উপস্থিত কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।