শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

বিদেশি বিশেষ ব্যক্তিরা শুল্কমুক্ত গাড়ি এনে স্বল্প সময় ব্যবহার করে নিজ দেশে যাওয়ার সময় তা আবার ফেরত নিয়ে যান। এই সুবিধা বিশ্বব্যাপী স্বীকৃত। একে কারনেট সুবিধা বলা হয়ে থাকে। এটি এক দেশের গাড়ি শুল্কমুক্তভাবে অন্য দেশে নিয়ে ব্যবহারের একটি বিশেষ সুবিধা।কারনেট সুবিধায় আসা ১১০টি বিলাসবহুল গাড়ি নিলামে বিক্রি করবে চট্টগ্রাম কাস্টম হাউস। আগামী ৩ ও ৪ নভেম্বর এই নিলাম অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক নিলামের (ই-অকশন) মাধ্যমে ওই গাড়িগুলো বিক্রির উদ্যোগ নিয়েছে কাস্টম হাউস। 

খোলাবাজার২৪,শনিবার,১৬অক্টোবর ২০২১: কারনেট সুবিধায় আনা ১১০টি বিলাসবহুল গাড়ি ইলেকট্রনিক নিলামে (ই-অকশন) বিক্রির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। আগামী ৩ ও ৪ নভেম্বর এই নিলাম অনুষ্ঠিত হবে।

নিলামের জন্য রাখা গাড়িগুলোর মধ্যে রয়েছে বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ, ল্যান্ড ক্রুজার, ল্যান্ড রোভার, জাগুয়ার, লেক্সাস, মিৎসুবিশিসহ বিশ্বের নামিদামী ব্রান্ডের গাড়ি।
নিলামে বিক্রির তালিকায় মিতশুবিশি ২৬টি, মার্সিডিজ বেঞ্চ ২৫টি, বিএমডব্লিউ ২৫টি, ল্যান্ডরোভার ৭টি, ল্যান্ডক্রুজার ৭টি, সিআরভি ১টি, লেক্সস ৬টি, ফোর্ড ৫টি, জাগুয়ার ৩টি, দাইয়ু ১টি, হোন্ডা ১টি ইত্যাদি গাড়ি রয়েছে। একেবারে নতুন এসব গাড়ির বাজার মূল্য ১ কোটি থেকে ৩ কোটি টাকা। তবে পুরাতন হওয়ায় অনেকটা কম দামেই কেনা যাবে এসব গাড়ি। চট্টগ্রাম কাস্টমসের জয়েন্ট কমিশনার মোঃ তোফায়েল আহমেদ খোলাবাজার২৪ ডট কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
চট্টগ্রাম কাস্টম হাউসের নিলাম শাখা জানিয়েছে, আগ্রহী নিলাম ক্রেতা চট্টগ্রাম  আগামী ২৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর এবং ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর গাড়িগুলো অফিস চলাকালীন সরেজমিনে চট্টগ্রাম বন্দরে পরিদর্শন করতে পারবেন। নিলাম ক্রেতাকে গাড়ি পরিদর্শনের জন্য গাড়ি পরির্দনের উল্লেখিত ৩ দিন পূর্বে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট সাইজের ছবিসহ অস্থায়ী পাশ সংগ্রহ করতে হবে। আগ্রহী দরদাতাদের আগামী ৩ নভেম্বর সকাল ৯টা থেকে ৪ নভেম্বর দুপুর ১টা পর্যন্ত  কাস্টম হাউসের ওয়েব সাইট www.chc.gov.bd অথবা জাতীয় রাজস্ব বোর্ডের www.nbr.gov.bd  ওয়েবসাইটের ই-অকশন লিংকে প্রবেশ করে  দরপত্র দাখিল করতে পারবেন।
আগ্রহী কেউ গাড়ি কিনতে চাইলে টেন্ডার জমা দিতে হবে।  ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও মোংলায় কাস্টমস অফিসে রাখা টেন্ডার বাক্সে টেন্ডার আবেদন খামবন্ধ অবস্থায় জমা দিতে হবে।
এ ছাড়া আগ্রহী কেউ গাড়ি দেখতে চাইলে জাতীয় পরিচয় কিংবা পাসপোর্টের ছবিসহ সংশ্লিষ্ট দফতরে আবেদন করে আগে থেকে পাস নিতে হবে। গাড়ি পরিদর্শনের তিনদিন আগে পাস নিতে আবেদন করতে হবে। গাড়ি পরিদর্শনের সময় নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ থেকে ২৮ অক্টোবর এবং ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর।
আবার অনলাইনে নিলামে অংশ নেওয়ার জন্য প্রশিক্ষণে অংশ নিতে পারবেন ক্রেতারা। আগামী ১৮ অক্টোবর সশরীরের বা অনলাইন প্ল্যাটফর্মে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
পর্যটক সুবিধায় চট্টগ্রাম বন্দর দিয়ে এক দশক আগে এসব গাড়ি এনেছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পর্যটকেরা। বন্দর দিয়ে আনার পর আটকে যায় সবকটি গাড়ি। কারণ শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার রোধে কড়াকড়ি আরোপ করে কাস্টমস। ব্যাংক গ্যারান্টি দিয়ে খালাসের শর্ত আরোপ করার পরই খালাস না নিয়ে সটকে পড়েন পর্যটকেরা।
কাস্টমসের নিলাম শর্ত অনুযায়ী, যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অংশ নিতে পারবে। টেন্ডারে অংশ নেয়ার সময় শিডিউলের সঙ্গে প্রতিষ্ঠানের ক্ষেত্রে হালনাগাদ ট্রেড লাইসেন্স, ভ্যাট রেজিস্ট্রেশন সনদ অথবা টিআইএন সার্টিফিকেটের কপি জমা দিতে হবে। আর ব্যক্তির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের কপি ও টিআইএন সার্টিফিকেটের কপি জমা দিতে হবে।