বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খোলাবাজার২৪, মঙ্গলবার, ২৫ অক্টোবর২০২২: সম্প্রতি ‘বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ পূর্তি উপলক্ষ্যে চট্টগ্রাম এওটিএস অ্যালামনাই সোসাইটি (সিএএএস)-এর উদ্যোগে ২২ অক্টোবর, ২০২২ চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসআরএম-এর চেয়াম্যান আলী হুসাইন আকবর আলী। অনুষ্ঠানে ‘‘বাংলাদেশের টেকসই উন্নয়নে জাপানের অবদান’’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ।

ড. সেলিম বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জন ও স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ গঠনে জাপানের ভূমিকা অনস্বীকার্য। তিনি বাংলাদেশ-জাপান দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফর এবং এ সম্পর্ক চলমান রাখার ক্ষেত্রে তার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, শিল্পায়নসহ বিভিন্ন সেক্টরে রেকর্ড পরিমাণ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) বৃদ্ধির জন্য তিনি জাপানি দূতাবাস, জাইকা, জেবিআইসি, জেট্রো-এর ভূমিকা বিশদভাবে তুলে ধরেন। হলি আর্টিজান হামলার পরও বাংলাদেশ-জাপান দ্বি-পাক্ষিক সম্পর্ক স্বাভাবিক ছিল। এ থেকে প্রমাণিত হয় জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু।

সিএএস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এ ইউ এম জোবাইয়র-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইছিগুছি তমুহিদে, জেট্্েরা’র কান্ট্রি প্রতিনিধি ইয়োজি অন্দো এবং এওটিএস উপদেষ্টা ড. এ.কে.এম মোয়াজ্জেম হোসেন।