শনি. জুন ১৫, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

২৪আগস্ট খোলাবাজার অনলাইন ডেস্ক :  সম্প্রতি সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস্ (সাফা) এর আয়োজনে ‘সাসটেইন এবিলিটি স্ট্যান্ডার্ডস’ শীর্ষক এক কনফারেন্স দ্বীপরাষ্ট্র মালদ্বীপে অনুষ্ঠিত হয়েছে। কনফারেন্সে প্যানেল আলোচক হিসেবে আইসিএমএবি’র ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) এর চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

বক্তব্যে ড. সেলিম বৈশ্বিক রূপকল্প এবং লক্ষ্য ‘একবিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’ এবং ২০৫০ এ নেট জিরো ট্রানজিশন অর্জনে টেকসই মান এবং রিপোর্টিং এর বাস্তবায়ন ছাড়া অন্য কোন বিকল্প নেই মর্মে উল্লেখ করেন। টেকসই মান গ্রহণ এবং এর সঠিক বাস্তবায়নে টেকসই ধারণাকে বোর্ড-রুম থেকে ইঞ্জিন রুম পর্যন্ত নিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি সরকার, ব্যবসা প্রতিষ্ঠান এবং স্টেকহোল্ডারগণের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে বলিষ্ঠ ভূমিকা পালনের আহ্বান জানান।

এসময় তিনি টেকসই মান বাস্তবায়নে সরকারকে ভিশন ঠিক করে সমাজকে এর যথার্থ বাস্তবায়নের দিকে ধাবিত করা, সরকারি প্রতিষ্ঠান ও সংস্থায় টেকসই মানের বাস্তবায়ন, টেকসই মান ব্যবহারে ফ্রেমওয়ার্ক প্রতিষ্ঠা করাসহ গ্রীণট্যাক্স এবং টেকসই মান ব্যবহারে বাধ্যবাধকতার জন্য যুগোপযোগী আইনের বিধান প্রতিষ্ঠা করার জন্যও আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে টেকসই ব্যবসায়িক মডেল তৈরী করে প্রতিষ্ঠানের ভিতরে এবং বাইরে সকল পক্ষকে অনুপ্রাণিত করার মাধ্যমে টেকসই মান পরিপালনের বিশেষ উদ্যোগ চলমান রাখার ব্যাপারেও গুরুত্বারোপ করেন।