Sunday , September 8 2019
ব্রেকিং নিউজ :

Home / অন্যরকম / জাপানে সন্ধান মিলল নতুন প্রজাতির ডাইনোসরের!

জাপানে সন্ধান মিলল নতুন প্রজাতির ডাইনোসরের!

খােলাবাজার ২৪,রবিবার,৮সেপ্টেম্বর,২০১৯ঃ এক নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পাওয়া গেল জাপানে। সে দেশে আবিষ্কৃত সবচেয়ে বড় মাপের কঙ্কালের (প্রায় ২৬ ফুট লম্বা) উপর পরীক্ষানিরিক্ষা করে এই নতুন প্রজাতির কথা জানা গেছে।

হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল ৭ কোটি ২০ লাখ বছরের পুরানো কয়েকশত হাড়ের উপর গবেষণা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এই সব হাড় হ্যাড্রোসরিড ডাইনোসরের। এই তৃণভোজী প্রাণীর অস্তিত্ব ছিল ক্রেটাশিয়াস যুগে।

২০১৩ সালে উত্তর জাপানে প্রথম পাওয়া যায় এই প্রাণীর লেজের একাংশ। পরে খনন কাজ চালিয়ে গোটা কঙ্কালটি উদ্ধার করা হয়। গবেষকদের এই দল ডাইনোসরের নামকরণ করেছে কামুইসাউরাস জাপোনিকাস। জাপানি ভাষায় এর অর্থ জাপানিজ ড্রাগন গড। এমনটাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।গবেষকদের বিশ্বাস প্রাপ্তবয়স্ক এই ডাইনোসরের বয়স ছিল ৯ বছর। ওজন চার থেকে ৫.৩ টনের আসপাশে হওয়ার সম্ভাবনাই বেশি। এই গবেষণা প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল “Scientific Reports”-এ।

গবেষকদের দলের প্রধান ইয়োশিতসুগু কোবাইয়াশি জানান, ‘জাপানে নতুন এই ডাইনোসরের সন্ধান পাওয়া মানে জাপান অথবা পূর্ব এশিয়াতেও এই প্রাণীদের আলাদা একটা দুনিয়া ছিল। ছিল একদম স্বতন্ত্র বিবর্তন প্রক্রিয়া।’ গবেষকদের অনুমান, কামুইসাউরাস জাপোনিকাসের বাস ছিল জাপানের উপকূলবর্তী এলাকায়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24