শুক্র. মে ৩, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খোলা বাজার২৪ ॥ রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৫
21ইতিহাসের সামনে ইংল্যান্ড। ইতিহাসে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরেও শেষ পর্যন্ত সিরিজ জয়ের ঘটনা আছে মাত্র তিনটি। ২০০৪-০৫ এ জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ, ২০০৩-০৪ এ পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ও ২০০৫ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানিরা এ ঘটনার নায়ক। কিন্তু এবার তাদের কাতারে শামিলের পথে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি হেরেছিল স্বাগতিক ইংল্যান্ড। কিন্তু পরের দুটি দারুণভাবে জিতে সিরিজে সমতা (২-২) ফিরিয়েছে তারা। ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের তৃতীয় ম্যাচ স্বাগতিকরা জিতেছিল ৯৩ রানে। আর শুক্রবার চতুর্থ ওয়ানডেতে তারা জিতলো ৩ উইকেটে। এতে রোববার ওল্ড ট্র্যাফোর্ডে পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচটি হবে সিরিজ নির্ধারণী। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডেতে ২-০ ব্যবধানে পিছিয়ে থেকেও ইংল্যান্ড সমতা ফেরাতে পেরেছে মাত্র একবার।
২০০২ সালে ২-২ ব্যবধানে সমতা ফেরালেও শেষ ম্যাচটি হেরে সিরিজ খোয়ায় ইংল্যান্ড। শুক্রবার হেডিংলিতে টস জিতে আগে ব্যাটে গিয়ে ৭ উইকেটে ২৯৯ রান সংগ্রহ করে সফরকারী অস্ট্রেলিয়া। জবাবে ১০ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। ২ ছক্কা ও ৮ চারে ৯২ বলে সর্বো”চ ৯২ রান করেন অধিনায়ক ইয়ন মরগান। এছাড়া জেসন রয় ৩৬, জেমস টেইলর ৪১, বেন স্টোকস ৪১ ও জনি বেয়ারস্টো করেন ৩১ রান। ওয়ানডে ইতিহসে এ পর্যন্ত ২৭ বার ৩০০ কিংবা তার অধিক রানের টার্গেট পেয়েছে ইংল্যান্ড। এর মধ্যে মাত্র চারবার জিতেছে তারা।
সর্বপ্রথম তারা ৩০০ এর অধিক রান তাড়া করে জিতে ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে। আর দ্বিতীয় ঘটনা ছিল ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর এ বছর দুবার তারা ৩০০ এর অধিক রান তাড়া করে জিতলো। শুক্রবার অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৩০০ রানের টার্গেটে তারা ৩০৪ রান করে। এ বছরের জুনে নিউজিল্যান্ডের ছড়ে দেয়া ৩৫০ রানের টার্গেটে জিতেছিল তারা। সেটি ছিল ইংল্যান্ডের সর্বো”চ রান তাড়া করে জয়ের ঘটনা। আর এর আগে ইংল্যান্ডের সামনে অস্ট্রেলিয়া ৫ বার ৩০০ এর অধিক রানের টার্গেট দিয়েছে। এর প্রতিবারই হেরেছে ইংলিশরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *