শুক্র. মে ৩, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

3খোলা বাজার২৪, রবিবার, ১০ জানুয়ারি ২০১৬: ধর্মভিত্তিক ও সমমনা বিভিন্ন দল, সংগঠন এবং ব্যক্তিত্বকে নিয়ে নতুন একটি রাজনৈতিক প্লাটফর্ম তৈরির চেষ্টা চালাচ্ছে বিএনপি জোটত্যাগী ইসলামী ঐক্যজোট। এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে চলছে আলাপ-আলোচনা। উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতিতে ইসলামী দল ও নেতাকর্মীদের রক্ষা এবং সন্ত্রাস ও জঙ্গিবাদসহ ইসলামবিরোধী তৎপরতার বিরুদ্ধে কঠোর প্রতিবাদ করা নতুন জোটের প্রধান লক্ষ্য। তবে পরিস্থিতির আলোকে ভবিষ্যতে এ জোট নির্বাচনী জোটেও গড়াতে পারে বলে সংশ্লিষ্টরা আভাস দিয়েছেন।
দীর্ঘ দেড় যুগেরও বেশি সময়ে সম্পর্কের অবসান ঘটিয়ে ৭ জানুয়ারি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনায় আসে ইসলামী ঐক্যজোট। দলের ত্রিবার্ষিক কনভেনশনে উপস্থাপিত ঘোষণাপত্রে ২০ দল ছাড়ার পাশাপাশি দলটির নতুন মিশন সম্পর্কে দিকনির্দেশনা তুলে ধরা হয়। এতে বলা হয়, ইসলামী ঐক্যজোট এখন থেকে স্বকীয়তা বজায় রেখে নিজেদের সাংগঠনিক তৎপরতায় মনোযোগী হবে এবং আগামী জাতীয় নির্বাচনে সব আসনে প্রার্থী দেবে। নতুন জোট গড়ার বিষয়ে বলা হয়, সব ইসলামী দল, সংগঠন, উলামায়ে কেরাম ও ইসলামমনস্কদের সমন্বয়ে একটি সংগঠিত, সমন্বিত ও ইসলামী শক্তি গড়ে তোলা অপরিহার্য হয়ে পড়েছে। ইসলামী ঐক্যজোট দেশে বিরাজমান শ্বাসরুদ্ধকর পরিস্থিতি উত্তরণে ইস্পাতকঠিন ঐক্য প্রতিষ্ঠার জন্য ইসলামী দল, সংগঠন ও ব্যক্তিত্বসহ সব স্তরের ইসলামী শক্তির প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে।
নতুন জোট গঠন সম্পর্কে ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, শান্তি, সমৃদ্ধি, মানুষের মর্যাদা, ইনসাফ কায়েম এবং এদেশের অখ-তা রাক্ষার জন্য আমরা শান্তিপূর্ণ উপায়ে সুশৃঙ্খলভাবে একটি ইসলামী গণবিপ্লব চাই। দেশের লাখো-কোটি জনতা এ স্বপ্ন দেখে। যেসব দল, সংস্থা ও ব্যক্তিত্ব দেশে ইসলাম কায়েমে সংকল্পবদ্ধ, আমরা তাদের নিয়ে বৃহৎ একটি ঐক্য গড়ে তুলতে চাই। এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। শিগগিরই নতুন নামে এ জোটের আত্মপ্রকাশ হবে।
নতুন জোটের কর্মপরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, নতুন জোট হবে রাজনৈতিক। এটা নির্বাচনী জোট হবে কিনা, তা যথাসময়ে আলোচনা হবে। এখন মানুষের অধিকার আদায়ে কাজ করবে এ জোট। সরকারের কোনো কার্যক্রম বা জোটে যাওয়ার সম্ভাবনা নেই। তবে সরকারের ভালো কাজের প্রশংসা এবং মন্দ কাজের বিরুদ্ধে প্রচ- প্রতিরোধ গড়ে তোলা হবে। নতুন এ জোটে কোন কোন দল থাকছে, তা এখনই প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ে মুফতি ফয়জুল্লাহ আরও বলেন, আমাদের নিজস্ব রাজনৈতিক কর্মসূচি পালিত হবে ইসলামী ঐক্যজোটের ব্যানারে। আর অরাজনৈতিক ও ধর্মীয় বিষয়গুলো ‘ইসলামী আইন বাস্তবায়ন কমিটির’ ব্যানারে পালন করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গ্রেফতার-নির্যাতনসহ বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দল ও নেতাকর্মীদের রক্ষা, ২০ দলীয় জোটে যথাযথ মূল্যায়ন না পাওয়া এবং সরকারি মহলের চাপে পড়ে নতুন মিশন নিয়ে বিএনপি জোট ছেড়েছে ইসলামী ঐক্যজোট। বিএনপি জোটের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন করে আকস্মিকভাবে বেরিয়ে এসে দলটি নতুন জোট গঠনের যে তৎপরতা চালাচ্ছে, তা নিয়ে বিচার-বিশ্লেষণ করছে অন্য ইসলামী দলগুলো। তাই খুব সহজেই বড় কোনো ইসলামী জোট সৃষ্টি নিয়ে সন্দিহান সংশ্লিষ্ট মহল। যদিও দলের সাবেক ভাইস চেয়ারম্যান ও নতুন কমিটির উপদেষ্টা অ্যাডভোকেট আবদুুর রকিবের নেতৃত্বে ইসলামী ঐক্যজোটের একাংশ ২০ দলেই থাকবে বলে ঘোষণা দেয়া হয়েছে।
এ বিষয়ে ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ জানান, আমাদের দল নির্বাচন কমিশনে নিবন্ধিত। এর বাইরে এ নামে কোনো দলের কার্যক্রম চালানোর সুযোগ নেই। আমাদের দলে কোনো বিভক্তি হবে বলেও মনে করি না। এদিকে নতুন জোট সম্পর্কে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইসলামী ঐক্যজোটের শরিক নেজামে ইসলাম পার্টি, ফরায়েজি আন্দোলন, খেলাফতে ইসলামী, ওলামা কমিটি ছাড়াও খেলাফত আন্দোলন, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন এতে সম্পৃক্ত হতে পারে। এমনকি ২০ দল ছেড়ে খেলাফত মজলিস এবং জমিয়তে উলামায়ে ইসলামের একাংশ এতে যোগ দিতে পারে। এছাড়া হেফাজতে ইসলামের শীর্ষ নেতারাও নতুন জোটে থাকছেন।
ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতা আহমদ আবদুল কাইয়ুম জানান, নতুন জোট সম্পর্কে আমাদের সঙ্গে এখনও কোনো আলোচনা হয়নি। খেলাফত মজলিসের কেন্দ্রীয় নেতা আবদুুল জলিল এবং জমিয়তে উলামায়ে ইসলাম নেতা ওলিউল্লাহ আরমান একই ধরনের মন্তব্য করেন। নতুন জোটের সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে বাংলাদেশ খেলাফত মজলিসও। খেলাফত আন্দোলনের যুগ্ম মহাসচিব মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, নতুন জোটের ব্যাপারে কোনো আলোচনা হয়েছে বলে আমার জানা নেই। তবে ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে উঠে বৃহত্তর ঐক্যের উদ্যোগ নিয়ে কেউ এগিয়ে এলে তা বিবেচনা করা যেতে পারে। আলোকিত বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *