রবি. এপ্রি ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

48খোলা বাজার২৪, মঙ্গলবার, ৫ এপ্রিল ২০১৬: ১৮ বছর বয়সী যুক্তরাজ্যের একজন শিশু মারিয়া আসলাম, ইসলামের পবিত্র গ্রন্থ কোরান শেখা শুরু করেন পাঁচ বছর বয়সে এবং দুই বছর পর কোরান পড়া শেষ করেন। আর এই কোরান শিক্ষার মধ্যেই সিরীয় শিশুদের জন্য সাড়ে তিন হাজার পাউন্ডের তহবিল গঠন করেছে শিশু মারিয়া। মারিয়ার ফেসবুক পেজ রয়েছে যেখানে ইতিমধ্যেই তার প্রায় পাঁচ হাজারের মতো ফলোয়ার রয়েছে। আর যুক্তরাজ্যের লুটন শহরের একজন তারকা হয়ে উঠেছেন মারিয়া আসলাম। পাঁচ বছর বয়সে হয়তো সবাই পড়তে পারে। কিন্তু আরবী ভাষায় লেখা ইসলামিক গ্রন্থ কোরান মুখস্ত করে পড়তে পারেনা।
সিরীয় শিশুদের জন্য কিছু করার একটা তাগিদ থেকে এর শুরু হয়েছে বলে জানিয়েছেন মারিয়ার মা শবনম আসলাম। মারিয়া বিবিসিকে বলেন, মুসলিম হিসেবে আমি যখন কোরান পড়া শুরু করলাম, আমার সহজ মনে হলো। তরপর তা মুখস্ত করা শুরু করলাম। তবে এর শুরুটা হয়েছে সিরীয় শরণার্থীদের জন্য কিছু করার একটা তাগিদ থেকে- জানালেন মারিয়ার মা শবনম আসলাম। আমি মারিয়াকে বললাম তুমি যদি কোরানের একটা অধ্যায় মুখস্ত করো এবং এ দিয়ে টাকা উপার্জন করতে পারো তাহলে সব টাকা সিরীয় শিশুদের জন্য যাবে।
মারিয়া নিজে নিজেই সাড়ে তিন হাজার পাউন্ড উপার্জন করেছে। এত ছোট শিশুর জন্য এটা অকল্পনীয়! অন্য শিশুদের উৎসাহিত করার জন্য ফেসবুকে তাঁর নামে পেজ খোলা হয়েছে। তাকে হাজারো মানুষ ফলো করছে এবং অনেকে তার সাথে যোগাযোগও করছে। মারিয়ার শহর লুটনে সে যে ইতিমধ্যেই তারকা হয়ে উঠেছে তার প্রমাণ হলো স্থানীয় কোন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাখা হয় ৮ বছর বয়সী এই শিশুকে।