Tuesday , December 1 2020
ব্রেকিং নিউজ :

Home / তথ্য প্রযুক্তি / সুস্থ থাকতে যেসব যোগব্যায়ামে সকাল শুরু করবেন

সুস্থ থাকতে যেসব যোগব্যায়ামে সকাল শুরু করবেন

খােলাবাজার২৪,শনিবার ২০ জুন, ২০২০:করোনাকালে ঘরবন্দি অবস্থা ও মানসিক অবসাদে গ্রাস করছে। এমন অবস্থায় শরীর ও মন সুস্থ রাখতে সর্বোচ্চ সচেতন হওয়া জরুরি। প্রতিদিন সকালে কয়েকটি যোগব্যায়াম করলে শরীর ও মন চাঙ্গা থাকবে। চলুন তেমন কয়েকটি যোগব্যায়াম সম্পর্কে জেনে আসি।

 

সূর্য অভিবাদন

আপনি দিন শুরু করতে পারেন সূর্য অভিবাদন যোগব্যায়াম দিয়ে। একজন শিক্ষানবিশ প্রথমে পাঁচটি চক্র পূরণ করতে পারেন। আর অভিজ্ঞরা ২১টি চক্র। নিজের শারীরবৃত্তীয় চক্রকে সঠিক পথে চালিত করতে এই আসন উপকারী।

 

বৃক্ষ আসন

সোজা দাঁড়ান ডান পা মাটির সঙ্গে ৯০ ডিগ্রি কোণে ভাঁজ করুন। এবার হাত দিয়ে সেই পা ধরে শরীরে ভারসাম্য ঠিক করে ভাঁজ করা পা-কে বাঁ পায়ের উরুর সঙ্গে ঠেকান। এবার হাতের কব্জি দুটি অভিবাদনের ঢংয়ে মাথার ওপরে সোজা তুলুন। নিশ্চিত করুন আপনার পিঠ পুরো সোজা আর মুখ একদম সামনের দিকে। এই অবস্থায় স্বাভাবিক নিঃশ্বাস নিন। একই জিনিস বাঁ পায়ের সঙ্গে করুন।

তদাসন

দুটি পা পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়ান পিঠ একদম সোজা রাখুন। দুটো তালু একসঙ্গে করে চেপে ধরুন। এবার শ্বাস নিন আর জোড়া হাত দু’পাশে তুলুন। হাত দু’টি যাতে পৃথক না হয় এবার মাথা পিছনে আর দু’কাঁধের দিকে হেলান এভাবে পাঁচ থেকে দশ সেকেন্ড করুন। চাপ কমাতে এই আসন কার্যকরী।

মার্জার আসন

সোজা দাঁড়ান। হাঁটু ভাঁজ করুন। মাটিতে শরীরের ওপরের অংশ উপুর করুন। ফ্লোর ম্যাটের ওপর তালু আর হাঁটু বসান। নিশ্চিত করুন আপনার কাঁধের ভর যেন তালু আর হাঁটু ওপর থাকে। যখন নিঃশ্বাস নেবেন পিঠ ওপরের দিকে তুলুন। যখন প্রশ্বাস নেবেন পিঠ আবার নীচের দিকে নামান আর ওপরে তাকান এভাবে পাঁচবার করুন। পিঠের ব্যথা উপশমে অব্যর্থ মার্জার আসন অত্যন্ত উপকারি।

Print Friendly, PDF & Email

About kholabazar 24