Saturday , October 24 2020
ব্রেকিং নিউজ :

Home / অর্থনীতি / চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি ১.৬ শতাংশ

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি ১.৬ শতাংশ

খােলাবাজার২৪, শুক্রবার০৯, অক্টোবর ২০২০: চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ হবে বলে মনে করছে বিশ্বব্যাংক। নভেল করোনাভাইরাসজনিত মহামারির নেতিবাচক প্রভাবে প্রবৃদ্ধি কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে এই দাতা সংস্থা। বিশ্বব্যাংকের এই পূর্বাভাস সরকারের প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

বিশ্বব্যাংকের সদর দপ্তর থেকে কোভিড-১৯-এর প্রেক্ষাপটে ভার্চুয়াল বার্ষিক সভা শুরুর আগে আজ বৃহস্পতিবার প্রকাশিত সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস প্রতিবেদনে বাংলাদেশের প্রবৃদ্ধির বিষয়ে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশে ২০১৯-২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কমে হয়েছে ২ শতাংশ। অন্যদিকে, তৈরি পোশাকশিল্পের চাহিদা কমে যাওয়ায় রপ্তানি হ্রাস পেয়েছে ১৮ দশমিক ৫ শতাংশ।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে আরো বলা হয়, রেমিট্যান্স, উৎপাদন ও নির্মাণ খাতে আয় হ্রাস পাওয়ার ফলে ব্যক্তিগত ভোগ বা খরচ করার প্রবণতা কমে যেতে পারে।

এ ছাড়া প্রতিবেদনে বলা হয়, তৈরি পোশাকের চাহিদার পুনরুত্থানে বড় ধরনের অনিশ্চয়তা থাকায় বিনিয়োগ ও রপ্তানি ক্ষতিগ্রস্ত হবে। ইউরোপ ও যুক্তরাষ্ট্রে তৈরি পোশাকের চাহিদা স্বাভাবিক হওয়া শুরু করলেও বিষয়টি এখনো নড়বড়ে অবস্থায় রয়েছে।

এ ছাড়া গত তিন মাসে রেমিট্যান্সের প্রবাহ ব্যাপক বাড়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসীরা তাঁদের জমানো অর্থ দেশে নিয়ে আসায় এমনটা হয়ে থাকতে পারে।

রেমিট্যান্সের পূর্বাভাসে বলা হয়েছে, তেল উৎপাদনকারী পারস্য উপসাগরীয় দেশগুলোতে প্রবাসী কর্মীদের চাহিদা কমে গেলে ২০২১ অর্থবছরে রেমিট্যান্স কমতে পারে।

Print Friendly, PDF & Email

About kholabazar 7x24