Saturday , October 24 2020
ব্রেকিং নিউজ :

Home / জাতীয় / প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে: সমাজকল্যাণ মন্ত্রী

প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে: সমাজকল্যাণ মন্ত্রী

মন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

মন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আধুনিক প্রযুক্তির স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে সকল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি যাতে স্মার্ট সাদা ছড়ি পায় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৫টি বিশেষ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় এবং ৬৪ জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

দৃষ্টি প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে ৯টি কারিগরি ও বৃত্তিমূলক আবাসিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালিত হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির পরিমাণ প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তির আওতায় আনা হয়েছে বলে মন্ত্রী জানান।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারীকালীন প্রধানমন্ত্রীর দেয়া সকল ধরনের সহায়তা প্রতিবন্ধীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। প্রয়োজনে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সহায়তার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, প্রতিবন্ধীদের পিছিয়ে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। প্রতিবন্ধী জরিপের ত্রুটি পরিহার করে সকল ধরনের প্রতিবন্ধীদের সঠিক পরিসংখান তৈরি করে তাদের জীবনমানোন্নয়নে কর্মসূচি বাস্তবায়ন করা দরকার।পরে দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা প্রদান ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24