Sunday , February 28 2021
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / মিয়ানমারকে দেয়া ৪২.৪ মিলিয়ন ডলার প্রত্যাহার

মিয়ানমারকে দেয়া ৪২.৪ মিলিয়ন ডলার প্রত্যাহার

খােলাবাজার২৪,শুক্রবারর,১২ ফেব্রুয়ারি ২০২১ঃ মিয়ানমার সরকারকে দেয়া প্রতিশ্রুতির ৪২.৪ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)। মিয়ানমার সামরিক বাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের দৃঢ় অবস্থানের পরিপ্রেক্ষিতে ইউএসএআইডি বার্মায় সহায়তার একটি পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করেছে।

শুক্রবার ঢাকায় মার্কিন দূতাবাস থেকে ইউএসএআইডি’র পাঠানো এক বিবৃতিতে জানায়, ইউএসএআইডি কয়েক দশক ধরে শান্তি, গণতন্ত্র ও মুক্তির সংগ্রামে বার্মার জনগণের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে তাদের পাশে দাঁড়িয়েছে। কিন্তু সামরিক অভ্যুত্থানের পর দেশটির কর্মসূচি পুনর্মূল্যায়ন করে এই সহযোগিতা না দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, এই তহবিল সামরিক বাহিনীকে সহায়তা হিসেবে দেয়ার পরিবর্তে সে দেশের নাগরিক সমাজকে শক্তিশালী করার জন্য দেওয়া হবে।

আরও বলা হয়, ইউএসএআইডি দ্বিপাক্ষিক কর্মসূচির প্রায় ৬৯ মিলিয়ন ডলার দিয়ে বার্মার জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। বিশেষভাবে, কোভিড-১৯ মোকাবেলা করা সহ বার্মার জনগণের স্বাস্থ্যসেবা বজায় রাখতে ও উন্নত করতে কাজ চালিয়ে যাবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা সুরক্ষা, খাদ্য নিরাপত্তা জোরদার করা, স্বাধীন গণমাধ্যমকে সমর্থন এবং সংঘাতময় অঞ্চলে শান্তি ও পুনর্মিলনের জন্য নাগরিক সমাজের দক্ষতা জোরদার করার জন্য কাজ করা অব্যাহত থাকবে বলে জানানো হয়।

ইউএসএআইডি জানায়, চীন, কাচিন, রাখাইন ও শান রাজ্য গুলোর পাশাপাশি এই অঞ্চলের রোহিঙ্গা ও অন্যান্য ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য ও যুক্তরাষ্ট্র জীবন-রক্ষাকারী মানবিক সহায়তা অব্যাহত রাখবে। বার্মার জনগণের জন্য ইউএসএআইডি-র সহায়তা করা এখন যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে জানানো হয়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24