Sun. Apr 18th, 2021

খােলাবাজার২৪, বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১ঃ দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের তিনটি কারাগারে অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে দুই পক্ষের সংঘর্ষের পর দাঙ্গায় অন্তত ৬২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ডজন খানেক বন্দি। বন্দুক এবং ছুরি হামলায় বন্দিরা নিহত হয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) গুয়াইয়াকিল, কুয়েনকা এবং লাতাকুনগা কারাগারে বন্দি থাকা প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে এই দাঙ্গার ঘটনা ঘটে।

দেশটির কারা সংস্থার বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, ঘটনার শুরু সোমবার।  অপরাধমূলক কর্মকাণ্ডের নেতৃত্ব নিয়ে বন্দি শিবিরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরদিন মঙ্গলবার পরিস্থিতি খারাপের দিকে যায়। প্রথমে বন্দিরা কারাগারের নিরাপত্তারক্ষীদের জিম্মি করে। এরপরেই সংঘর্ষ শুরু হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কুয়েডরের কারা সংস্থার পরিচালক এডমুনডো মনকায়ো বলেন, ‘অপরাধমূলক কর্মকাণ্ডের নেতৃত্ব নিয়ে মূলত বন্দিদের মধ্যে সংঘর্ষ বাঁধে। শুরু হয়। অতিরিক্ত ৮শ পুলিশ কর্মকর্তার সহায়তায় কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে এবং বন্দি শিবির এখন আগের অবস্থায় ফিরে গেছে।’

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কারাগার থেকে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স বের হতে দেখা গেছে। কারাগারে দাঙ্গার খবর ছড়িয়ে পড়তেই বন্দিদের স্বজনরা কারাগারের বাইরে জড়ো হতে শুরু করেন। বন্দিদের সঙ্গে কি ঘটেছে তা জানতে তারা অধীর হয়ে ওঠেন।