Tue. Jun 22nd, 2021

খােলাবাজার২৪, রবিবার, ০৬জুন, ২০২১ঃ পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাস ও যত্নের অভাবে আমাদের চুল ঝরে যায়। নারী-পুরুষ নির্বিশেষে চুল পড়ছে। প্রতিদিন কী পরিমাণ চুল পড়লে আমরা সেটি নিয়ে চিন্তিত হব বা চিকিৎসকের শরণাপন্ন হতে হবে?

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. শারমীন জাহান নিটোল।

ডা. দিলরুবা সুলতানা বলেন, প্রতিদিন ১০০টি পর্যন্ত চুল পড়া নরমাল। কিন্তু এখন যেটা দেখা যাচ্ছে, প্রতিদিন অনেক বেশি পরিমাণে চুল হাত দিলেই চলে আসছে। বিশেষ করে ছেলেদের, যেটা দেখা যায়, টাকের সমস্যা হচ্ছে। এখন এটি খুবই কমন। আমরা জানি না, হঠাৎ করেই এটি বেড়ে গেছে কি না। প্যান্ডামিকের সময় এ সমস্যায় ভোগা অনেক বেশি ক্লায়েন্ট দেখতে পাচ্ছি।

চুল পড়ার পেছনে কারণ কী, সঞ্চালকের এমন প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, চুল পড়ার পেছনে অনেক রকমের কারণ থাকে। প্রথমেই বলে নিই, জেনেটিক একটা ফ্যাক্টর তো থাকছেই। নারীদের ক্ষেত্রে যেটা হয়, আপনি সাধারণত দেখবেন না উনাদের টাক পড়ে যাচ্ছে। কিন্তু ছেলেদের দেখা যায় টাক পড়ে যাচ্ছে, ফ্রন্টের লাইনটা অনেক বেশি ওপরের দিকে উঠে যাচ্ছে। এটাকে আমরা অ্যান্ড্রোজেনেটিক অ্যালোকেশিয়া বলতে পারি। বা অনেক সময় দেখা যায় যে একটা স্পেসিফিক পার্টের, হঠাৎ করে ঘুম থেকে উঠে দেখলেন স্পেসিফিক স্ক্যাল্পের একটা জায়গায় চুল নেই। এটাকে আমরা অ্যালোপেশিয়া বলি। এটা সাধারণত জেনেটিক হয়। আরও কিছু ব্যাপার আছে, হরমোনাল কিছু ইমব্যালেন্স। বিশেষ করে থাইরয়েডের কোনো প্রবলেম যদি থাকে, সে ক্ষেত্রে হঠাৎ করে চুল পড়া বেড়ে যেতে পারে। আরেকটা ব্যাপার, ইদানীং আমরা খুব পাচ্ছি, সেটা হচ্ছে হঠাৎ করে ক্রাশ ডায়েট করছেন, নিউট্রিশনাল ইমব্যালান্সের কারণে খুব বেশি চুল পড়ে। এগুলোই আসলে মেইন ফ্যাক্টর আপনি বলতে পারেন।

এখন করোনাকাল। অনেকে ঘরের বাইরে বের হচ্ছেন না। রোদে যাওয়া হচ্ছে না। সে ক্ষেত্রে ভিটামিন ডি-র পরিমাণ শরীরে কমে যাচ্ছে। চুল পড়ার ক্ষেত্রে এটিও কি কারণ? সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে ডা. দিলরুবা সুলতানা বলেন, চুল পড়ার ক্ষেত্রে এটাও ইমপরট্যান্ট রিজন। ভিটামিন ডি ডিফিসিয়েন্সি হয়ে যাচ্ছে অনেকের।

ইদানীং চুলের স্টাইলিং অনেক বেড়ে গিয়েছে। সে ক্ষেত্রে চুলের ওপর আমরা বিভিন্ন ধরনের স্টাইলিং করছি। কালার করছি, রিবন্ডিং করছি। এগুলোও কি চুল পড়ার পেছনে অন্যতম কারণ? উত্তরে ডা. দিলরুবা সুলতানা বলেন, এটা একটা হিউজ কারণ। খুবই ইমপরট্যান্ট কারণ। বর্তমানে রিপিটেডলি একটা মানুষ হেয়ার স্ট্রেইট করছে, কেমিকেল ইউস করছে এবং কালার করে যাচ্ছে। সো, এর পরে উনি যদি হেয়ার ট্রিটমেন্ট ঠিকমতো না করেন, চুলের যত্ন না নেন ঠিকমতো, সে ক্ষেত্রে অবশ্যই হেয়ার ফলটা বেড়ে যাবেই।

চুল পড়ার নানা কারণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।