বৃহঃ. অক্টো ২১, ২০২১
খোলাবাজার২৪, রবিবার,০৩ অক্টোবর ২০২১: চুলের যত্নে নারিকেল তেল ব্যবহারের বিকল্প নেই। প্রায় প্রতিটি বাড়িতেই এ তেল পাওয়া যায়। চুল কিংবা শরীরে দেওয়া ছাড়াও নারিকেল তেলের নানান ব্যবহারের জন্য সুপার তেল হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।

ঘরের কাজেও নারিকেল তেলের কিছু আশ্চর্য ব্যবহার সম্পর্কে জেনে নিন—

১. কাপড়ের দাগ দূর করে

বিভিন্ন পোশাক ও কাপড়ের দাগ দূর করতে অনেক কার্যকরী হতে পারে নারিকেল তেল।
এর জন্য নারিকেল তেল ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিয়ে তা দাগের স্থানে লাগান। এটি কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে নিলেই দূর হবে কাপড়ের দাগ। তবে মনে রাখবেন— নারিকেল তেল কিন্তু কাপড়ে অনেক দূর ছড়িয়ে পড়তে পারে। তাই সাবধানতার সঙ্গে লাগাতে হবে।

২. আঠা দূর করতে
বিভিন্ন স্থানে স্টিকার বা আঠালো কোনো কিছুর দাগ দূর করতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল।
এর জন্য আঠালো স্থানে নারিকেল তেল ব্যবহার করে ঘষলেই উঠে যাবে আঠালো অংশ বা আঠার দাগ।

৩. দুর্গন্ধ দূর করে
ঘরের দুর্গন্ধ দূর করতেও অনেক কার্যকরী হতে পারে নারিকেল তেল।
এর জন্য ১/৪ কাপ কর্নস্টার্চের সঙ্গে সমপরিমাণ বেকিং সোডা মিশিয়ে তাতে ৬ চামিচ নারিকেল তেল মিশিয়ে নিন। তার পর সেই মিশ্রণটি খোলা স্থানে রেখে দিলেই মিলবে সারা বছর সুগন্ধ।

৪. মরিচা দূর করে
কোনো কিছুর মরিচা দূর করতে পারে নারিকেল তেল। এর জন্য মাত্র এক ফোঁটা নারিকেল তেল ঘষলেই দূরে থাকতে পারে মরিচা বা জং ধরার সমস্যা।

৫. চামড়ার জিনিস উজ্জ্বল করে
চামড়ার যে কোনো জিনিস উজ্জ্বল করতে অনেক কার্যকরী হতে পারে নারিকেল তেল। এর জন্য শুধু কয়েক ফোঁটা নারিকেল তেল নিয়ে তা চামড়ার জিনিসের ওপরে ঘষতে হবে।

৬. পোকামাকড় থেকে মুক্তি পেতে
যে কোনো পোকামাকড় থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল। এর জন্য পেপারমিন্ট ওয়েলের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে তা শরীরে ব্যবহার করলেই আর আপনার কাছে আসবে না পোকামাকড়।