বুধ. ফেব্রু ২১, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

অনলাইন ডেস্ক, প্রকাশ: ০৯ ফেব্রুয়ারিঃ তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। তুরস্কে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৩৯১। সিরিয়ায় ২ হাজার ৯৯২ জন। দুই দেশ মিলিয়ে এখন পর্যন্ত নিহত ১৫ হাজার ৩৮৩ জন।

গত সোমবার সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্পটি হয়। যখন ভূমিকম্পটি হয়, তখন বেশির ভাগ মানুষ ঘুমে ছিল।

ভূমিকম্পে উভয় দেশে ধসে পড়েছে বহু ভবন। যে পরিমাণ ধ্বংসযজ্ঞ ভূমিকম্প রেখে গেছে, তাতে উদ্ধারকাজে এখনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।

হিমশীতল আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। পাশাপাশি উদ্ধার তৎপরতায় সরকারি ব্যর্থতাও রয়েছে। উদ্ধারকাজের ধীরগতি নিয়ে সমালোচনা হচ্ছে। মানুষের মধ্যে বাড়ছে ক্ষোভ।

ধ্বংসস্তূপের নিচে এখনো অজ্ঞাতসংখ্যক মানুষ আছে বলে ধারণা করা হচ্ছে। তবে ভূমিকম্পের তিন দিন পেরিয়ে যাওয়ায় ধসে যাওয়া ভবনগুলো থেকে জীবিত মানুষ উদ্ধারের সম্ভাবনা কমে আসছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের পর উদ্ধারকাজের জন্য ৭২ ঘণ্টা গুরুত্বপূর্ণ। উদ্ধারকাজের এখন যে পরিস্থিতি, তাতে নিহত মানুষের সংখ্যা দ্রুত বাড়তে পারে।

মানুষের ক্ষোভ-সমালোচনার মধ্যে গতকাল বুধবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

খবর -এএফপি