Fri. Apr 23rd, 2021

খােলা বাজার২৪। রবিবার, ১২ নভেম্বর, ২০১৭: ২০১৮ সালের ৫মে মঙ্গলগ্রহের উদ্দেশে যাত্রা করবে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা’র যাত্রীবাহী মহাকাশযান এবং শুধু একবার নয়,,বার বার যাতায়াত করবে ওই মহাকাশযান। বিমানযাত্রার মতোই ,ওই মহাকাশযানের যাত্রী হয়ে মঙ্গলগ্রহে যেতে অনলাইনে টিকিট বিক্রি করেছে নাসা।

গোটা বিশ্ব থেকে কতজন অনলাইনে আবেদন জানিয়েছে জানেন ? ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জনের আবেদন জমা পড়েছে। আবেদনকারীর সংখ্যায় শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, তারপরেই চীন। আশ্চর্যজনকভাবে তৃতীয় দেশটির নাম ভারত। ১ লাখ ৩৯ হাজার ভারতীয় মঙ্গলগ্রহে যাবার টিকিট কেটেছেন।

নাসা’র গবেষক আন্ড্রু গুড প্রচার মাধ্যমকে জানিয়েছেন ,’নভেম্বর মাসের শুরুতেই টিকিট বুকিং শেষ হয়ে গিয়েছে। আর নাম নেওয়া হচ্ছেনা। মোট ৭২০দিনের এই মিশনে মঙ্গলের নিরক্ষরেখায় ওই মহাকাশযান পৌঁছাবে ২৬ নভেম্বর, ২০১৮তে।’

মহাকাশ গবেষকরা বলছেন, যেহেতু এই মিশনটি নাসা’র, স্বাভাবিক কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রে বেশি টিকিট বিক্রি হয়েছে। তবে এটা তাৎপর্য্যপূর্ণ বিষয় যে চীন ও ভারত থেকে এতো মানুষের টিকিট কাটা। যাঁরা মঙ্গলে যাবেন, তাঁদের নাম একটি সিলিকন ওয়েফার মাইক্রোচিপ-এ থাকবে। ইলেক্ট্রন বিমের মাধ্যমে সেই নামগুলি ঢোকানো হবে। তারপর সেই চিপটি মহাকাশযানের একেবারে মাথায় জুড়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *