Tuesday , December 1 2020
ব্রেকিং নিউজ :

Home / শীর্ষ সংবাদ / আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ নিরসনে পাকিস্তানের প্রতি ভারত-আমেরিকার আহ্বান

আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ নিরসনে পাকিস্তানের প্রতি ভারত-আমেরিকার আহ্বান

খােলাবাজার২৪,বুধবার ২৮,অক্টোবর ২০২০: পাকিস্তানকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের তীব্র নিন্দা জানিয়ে ‘দ্রুত এবং দীর্ঘ মেয়াদী ব্যবস্থা’ নেওয়ার আহ্বান জানিয়েছে ভারত ও আমেরিকা। মঙ্গলবার তারা এ আহ্বান জানান।পাকিস্তানের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে সন্ত্রাসবাদী হামলার দায়ভার পাকিস্তান কেই নিতে হবে। এছাড়াও ২৬/১১, মুম্বাই, উড়ি, এবং পাঠান-কোট সহ সকল সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনাকারীদের খুব দ্রুত বিচারের আওতায় আনতে হবে বলে জোড় দেন দুই দেশের মন্ত্রীরা।

ভারত-মার্কিন ‘টু প্লাস টু’ মন্ত্রীপরিষদের সংলাপের পরে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে জানানো হয় আল-কায়েদা, আইএসআইএস / দায়েশ, লস্কর-ই-তাইয়েবা (এলইটি), জাইশ-ই-মোহাম্মদ (জেএম) এবং হিজব-উল-মুজাহিদিন সহ সমস্ত সন্ত্রাসবাদী নেটওয়ার্কের বিরুদ্ধে সম্মিলিত পদক্ষেপ ও কড়া নজড়দারি প্রয়োজন।

ভারত-মার্কিন সংলাপ চলাকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সচিব মার্ক টি এস্পারের সাথে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও পররাষ্ট্রমন্ত্রী এস জাইশঙ্কর বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছেন এবং ভারত-মার্কিন কাউন্টার টেরোরিজম জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ১৭ তম ভার্চুয়াল অধিবেশনে একে অপরকে আহ্বান জানায় তারা।বৈঠক শেষে মন্ত্রীরা জানান, বিশেষত ভারতে সাম্প্রতিক সন্ত্রাসবাদী সংগঠনগুলির অর্থায়ন ও উগ্রবাদী মোকাবেলা এবং আন্তঃসীমান্ত সন্ত্রাসীদের বিচার, পুনর্বাসন নিয়ে আলোচনা করেছেন তারা।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার রাতে ভারত ও আমেরিকার মধ্যে বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কর্পোরেশন এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে। এই বিশেষ চুক্তি দুটি দেশের মধ্যে ৫ টি প্রতিরক্ষা কর্মসূচি গ্রহণ করেছে। যার মধ্যে থেকে অন্যতম হল, মার্কিন সেনার স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য পাবে ভারত ।

এছাড়াও দুই দেশের নৌবাহিনীর মধ্যে ‘মেরিটাইম ইনফরমেশন’ ভাগ করে নেওয়ার ব্যাপারে যে ‘মেরিটাইম ডোমেন’ চুক্তি হয়েছে সেটিকে স্বাগত জানিয়েছেন মার্কিন দুই মন্ত্রী।এই চুক্তি মাধ্যমে ভারতকে ক্ষেপণাস্ত্র এবং সশস্ত্র ড্রোন, একাধিক টপোগ্রাফিক, নটিকাল এবং অ্যারোনটিকাল ডেটা অ্যাক্সেস সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email

About kholabazar 24