Wednesday , March 3 2021
ব্রেকিং নিউজ :

Home / খেলাধুলা / ইতিহাস গড়ে টেস্ট জয় ভারতের

ইতিহাস গড়ে টেস্ট জয় ভারতের

খােলাবাজার২৪, মঙ্গলবার  ১৯ জানুয়ারি ২০২১ঃ ইতিহাস গড়ে গ্যাবা টেস্টে জয় তুলে নিয়েছে ভারত। চতুর্থ ইনিংসে গিলের ৯১ রান আর ঋষভ পন্থের ৮৯ রানের চোখ ধাঁধানো ইনিংসের ওপর ভর করে ৩২৮ রানের লক্ষ্য অতিক্রম করে ভারত। ফলে ৩ উইকেটে অস্ট্রেলিয়াকে হারায় তারা। সেই সঙ্গে ২-১ ব্যবধানে বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের করে নিল রাহানের দল।

শেষ ইনিংসে ৩২৮ রান তাড়া করে জয় পাওয়া যেকোনো দলের জন্য দু:সাধ্য। প্রতিপক্ষ যদি হয় অস্ট্রেলিয়া তাহলে তো কাজটি আরও কঠিন। সেই অসম্ভবকেই সম্ভব করে মাঠ ছেড়েছেন পন্থরা।

গত ৩২ বছরের মধ্যে গ্যাবার দুর্গে হার দেখেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ তারা নিজেদের এই ভেন্যুতে হেরেছিল সেই ১৯৮৮ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর অস্ট্রেলিয়া এই ভেন্যুতে ৩১টি ম্যাচ খেলে জিতেছে ২৪টিতেই। বাকি ৭টিতে করেছে ড্র।

ভারতও এখানে এর আগে ৬টি টেস্ট খেলেছে। হেরেছে ৫টি, একটি করেছে ড্র। ৭ম টেস্টে এসে জয়ের মুখ দেখল টিম ইন্ডিয়া।

ব্রিসবেন টেস্টে জয়ের জন্য পঞ্চম দিনে ৩২৪ রান দরকার ছিল ভারতের। ৯৮ ওভারে এই রান করাটা ছিল কঠিন। তবে পঞ্চম দিনের প্রথম সেশনটা পুরোপুরি নিজেদের করে নেয় ভারত। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত ভারত উইকেট হারিয়েছে মাত্র একটি। আউট হয়ে ফিরেছেন রোহিত শর্মা। তবে দুর্দান্ত ব্যাটিং করেন তরুণ শভমন গিল। গিলের সঙ্গে জুটি গড়েন চেতেশ্বর পূজারা।

রোহিত দলীয় ১৮ রানের মাথায় ৭ রানে প্যাট কামিন্সের বলে আউট হন। তবে দারুণ ব্যাটিং করছিলেন গিল। তার ৯১ রানের ইনিংস, চেতেশ্বর পূজারা আর রিশাভ পন্থ জয়ের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন।

পূজারা ৫৬ রানে ফিরলেও পন্থ হাল ছাড়েননি। দলকে জয়ের বন্দর পর্যন্ত নিয়ে গেছেন তিনি। ১৩৮ বলে ৯ বাউন্ডারি আর এক ছক্কায় ৮৯ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এছাড়া শেষ দিকে ২৯ বলে ২২ রান করে আউট হন ওয়াশিংটন সুন্দর। তবে শেষ পর্যন্ত পন্থ লড়ে ভারতকে জয়ের বন্দরে নিয়ে যান। তার পুরস্কার হাতে হাতে পেয়েছেন পন্থ। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন তিনি। তবে সিরিজ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

Print Friendly, PDF & Email

About kholabazar 7x24