Mon. May 17th, 2021

খােলাবাজার২৪, বুধবার, ২১এপ্রিল ২০২১ঃ নভেল করোনাভাইরাসের ঊর্ধ্বগতি রোধে সরকার ঘোষিত চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তার জন্য সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, জেলা প্রশাসকদের অনুকূলে এ অর্থ বরাদ্দ দেওয়া হবে। এরপর জেলা প্রশাসন এই অর্থ চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুস্থ, ভাসমান ও অসচ্ছল মানুষের মধ্যে বিতরণ করবে।

এ অর্থ বরাদ্দের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এনটিভি অনলাইনকে বলেন, ‘করোনার ঊর্ধ্বগতি রোধে বিশেষজ্ঞদের পরামর্শে সরকার লকডাউন ঘোষণা করেছে। এ অবস্থায় অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের সহায়তায় প্রধানমন্ত্রী সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। প্রধানমন্ত্রী আজ বুধবার স্বাক্ষর করে এই অর্থ বরাদ্দের ছাড়পত্র দিয়েছেন।

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশে প্রথম দফায় গত ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করে সরকার। পরে এটি ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

গত বছর দেশে করোনাভাইরাসের প্রকোপ দেখা দিলে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। ওই সময় মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। যা ছিল জিডিপির প্রায় ২ দশমিক ৫২ শতাংশ। পরবর্তি সময়ে দেশে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ফের লকডাউন ঘোষণা করে সরকার। এই লকডাউনের কারণে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে এবার নতুন করে সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিলেন প্রধানমন্ত্রী।