Tue. Jun 22nd, 2021

খােলাবাজার২৪, শুক্রবার, ১১ জুন, ২০২১ঃ জাতিসংঘের সহায়তা সংস্থাগুলো গতকাল বৃহস্পতিবার ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় টিগ্রে প্রদেশে মানবিক যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়েছে। সংস্থাগুলো সতর্ক করেছে, ওই অঞ্চলে সাড়ে তিন লাখ মানুষ এরই মধ্যে দুর্ভিক্ষের পরিস্থিতিতে রয়েছে এবং দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে আরও ২০ লাখ মানুষ। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় পরিচালিত মানবিক জরুরি অবস্থার বিষয়ে এক বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, ‘আমরা ইথিওপিয়াকে অনাহারে থাকতে দিতে পারি না। আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে।’

খাদ্য সংকট মোকাবিলায় সরকার, জাতিসংঘ ও এনজিওগুলোকে নির্দেশনা দেওয়া বিশ্বব্যাপী নেটওয়ার্কের গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সামগ্রিকভাবে ৫৫ লাখেরও বেশি মানুষ টিগ্রে এবং পার্শ্ববর্তী আমহার ও আফার অঞ্চলে খাদ্য নিরাপত্তাহীনতার সংকটে রয়েছে।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন (আইপিসি) সতর্ক বার্তায়  বলেছে, সেপ্টেম্বরের মধ্যে, বিশেষ করে টিগ্রের, পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। চার লাখেরও বেশি মানুষ তাত্ক্ষণিক সহায়তা না পেলে ‘বিপর্যয়কর পরিস্থিতির’ মুখোমুখি হওয়ার আশঙ্কায় রয়েছে।