Wed. Jun 23rd, 2021

খােলাবাজার২৪, শুক্রবার, ১১ জুন, ২০২১ঃ আর মাত্র একদিন পর মাঠে গড়াবে দক্ষিণ আমেরিকার অন্যতম ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। গেলবারের মতো এবারও পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মাটিতে হবে কোপা আমেরিকার লড়াই। মূল টুর্নামেন্টকে সামনে রেখে দল ঘোষণা করেছে টুর্নামেন্টের অন্যতম দল আর্জেন্টিনা।

আগামী মঙ্গলবার চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকার মিশন শুরু করবে আর্জেন্টিনা। সে লক্ষ্যে দল ঘোষণা করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। দলে নিয়েছেন উদিনেসে ডিফেন্ডার নাহুয়েল মলিনা ও জুভেন্টাস থেকে আতালান্তায় ধারে খেলা সেন্টারব্যাক ক্রিস্টিয়ান রোমেরোকে।

বাদ পড়েছেন উইঙ্গার লুকাস ওকাম্পোস ও ডিফেন্ডার হুয়ান ফয়থ। দু-তিন বছর ধরেই আর্জেন্টিনার জাতীয় দলে নিয়মিত ছিলেন তাঁরা। তবুও কোপায় এই দুই ডিফেন্ডারকে বাদ দিয়ে চমকে দিয়েছেন স্কালোনি।

আর্জেন্টিনার আক্রমণভাগে তেমন কোনো পরিবর্তন নেই। লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, লাওতারো মার্টিনেজ ও অ্যাঞ্জেল ডি মারিয়াকেই রেখেছেন আক্রমণভাগে। আরো আছেন জোয়াকিন কোরেয়া ও লুকাস আলারিও।

চোটের শঙ্কা কাটিয়ে দলে আছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আছেন দলের প্রথম পছন্দের গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি। তাঁদের সঙ্গে আছেন অগাস্টিন মার্চেসিন ও হুয়ান মুসো।

আগের নির্ধারিত সূচি অনুযায়ী, ১৩ জুনেই মাঠে গড়াবে কোপা আমেরিকা। চলবে ১০ জুলাই পর্যন্ত। আসরের প্রথম ম্যাচটি হবে গারিঞ্চা স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল। এর আগে প্রথম ম্যাচটি হওয়ার কথা ছিল আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্টিনা ও চিলির। কিন্তু এবার ১৪ জুন হবে আর্জেন্টিনার ম্যাচ। চিলির বিপক্ষে ম্যাচ দিয়েই টুর্নামেন্ট শুরু করবে আর্জেন্টিনা।

এবারের আসরে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ১০টি দল। প্রতি গ্রুপ থেকে চারটি করে দল খেলবে নকআউট পর্বে। দুই অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতার খেলার কথা থাকলেও শেষ পর্যন্ত থাকছে না।

আগামী ৫ জুলাই নিল্তন সান্তোস স্টেডিয়ামে হবে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল। পরের দিন মানে গারিঞ্চায় হবে দ্বিতীয় সেমিফাইনাল। পূর্বনির্ধারিত দিন জুলাইয়ের ১০ তারিখেই মারাকানায় হবে ফাইনাল।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা দলঃ- 

গোলকিপার : ফ্রাঙ্কো আরমানি (রিভার প্লেট), এমিলিয়ানো মার্তিনেজ (অ্যাস্টন ভিলা), অগাস্টিন মার্চেসিন (পোর্তো) ও হুয়ান মুসো (উদিনেসে)।

ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল (রিভার প্লেট), নিকোলাস ওতামেন্দি (বেনফিকা), জার্মান পেৎসেয়া, লুকাস মার্টিনেজ (ফিওরেন্তিনা), নিকোলাস তাগলিয়াফিকো, লিসান্দ্রো মার্টিনেজ (আয়াক্স), মার্কোস আকুনা (সেভিয়া), ক্রিস্তিয়ান রোমেরো (আতালান্তা) ও নাহুয়েল মলিনা (উদিনেসে)।

মিডফিল্ডার : লিয়ান্দ্রো পারেদেস, ডি মারিয়া (পিএসজি), গুইদো রদ্রিগেজ (রিয়াল বেতিস), জিওভান্নি লো চেলসো (টটেনহাম),এক্সেকিয়েল পালসিওস (বেয়ার লেভারকুসেন), নিকোলাস গঞ্জালেস (স্টুর্টগাট), রদ্রিগো ডি পল (উদিনেসে), আলেহান্দ্রো গোমেজ (সেভিয়া), আনহেল কোরেয়া (অ্যাথলেটিকো মাদ্রিদ), নিকোলাস ডমিনগুয়েজ (বোলোনিয়া)।

ফরোয়ার্ড : লিওনেল মেসি (বার্সেলোনা), লাওতারো মার্টিনেজ (ইন্টার মিলান), হোয়াকিন কোরেয়া (লাৎসিও), লুকাস আলারিও (বেয়ার লেভারকুসেন) ও আগুয়েরো (বার্সেলোনা)।