বৃহঃ. এপ্রি ১৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪,রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার দাবিতে আমরণ অনশনে বসেছেন বিশ্ববিদ্যালয়ের ৪৬তম ব্যাচের দুই শিক্ষার্থী। অনশনে থাকা দুই শিক্ষার্থী হলেন প্রাণিবিদ্যা বিভাগের নূর হোসেন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের নাঈম শেখ। পরে তাঁদের সঙ্গে একাত্মতা পোষণ করে আরও ১৩ জন শিক্ষার্থী অনশনে অবস্থান নেন।

আজ রোববার বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে তাঁরা এ কর্মসূচি শুরু করেন। পরীক্ষার দাবি না মানা পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তাঁরা।

অনশনে থাকা শিক্ষার্থীরা জানান, তিন বছর যাবত তৃতীয় বর্ষে থাকলেও এখনও চূড়ান্ত পরীক্ষা দিতে না পারায় এ কর্মসূচি পালন করতে বাধ্য হয়েছেন তাঁরা। আগামী রোজার ঈদের আগে যেকোনো মূল্যে তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

অনশনে থাকা প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী নূর হোসেন  জানান, তিন বছর ধরে তৃতীয় বর্ষে পড়ে আছি। পরীক্ষার জন্য উপাচার্যকে স্মারকলিপি দেওয়া হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত জানানোর কথা বলেছিলেন। এক মাস পার হয়ে গেলেও কোনো উত্তর আসেনি।

নূর হোসেন বলেন, ‘আজকে উপাচার্যের সঙ্গে কথা বললে তিনি রাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে গিয়ে পরীক্ষা নিতে পারবেন না বলে জানান।’

অনশনে থাকা ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী নাঈম শেখ বলেন, ‘আমরা মানসিকভাবে বিপর্যস্ত। একদিকে পরিবারের দায়িত্ব, আরেকদিকে অনার্স শেষ করতে না পারায় আমরা হতাশার মধ্যে দিন কাটাচ্ছি। এ হতাশার কারণে যদি কেউ দুর্ঘটনা ঘটায় তখন এর দায়িত্ব কি বিশ্ববিদ্যালয় নেবে? আমাদের একটাই দাবি— যেকোনোভাবেই পরীক্ষা নেওয়া হোক।’

এ প্রতিবেদন লেখা পর্যন্ত অনশন কর্মসূচি চলছে।

গত ২ ফেব্রুয়ারি চূড়ান্ত পরীক্ষার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা। একই দাবিতে মানববন্ধন করেন তাঁরা। এখন পর্যন্ত তাঁদের দাবি মেনে নেওয়া হয়নি।